এক ঝলকে

0

লন্ডনের চলচ্চিত্র উৎসবে ‘মেড ইন বাংলাদেশ’

গত বছর লোকার্নো চলচ্চিত্র উৎসবের ওপেন ডোরসে অংশ নিয়ে সেরা চিত্রনাট্যের জন্য নগদ পুরস্কার জিতে নিয়েছে রুবাইয়াত হোসেনের চলচ্চিত্র ‘মেড ইন বাংলাদেশ’। এবার লন্ডনের চলচ্চিত্র উৎসবে যাচ্ছে সিনেমাটি। আগামী ১২ মার্চ  থেকে লন্ডনে শুরু হবে ‘হিউম্যান রাইটস ওয়াচ চলচ্চিত্র উৎসব’। উৎসবটি শেষ হবে ২৯ মার্চ। বাংলাদেশসহ এতে ১৪টি দেশের ছবি অংশ নিচ্ছে। যেখানে থাকছেন ১১ জন নারী নির্মাতা। উৎসবের সমাপনী আয়োজন হিসেবে প্রদর্শিত হবে ‘মেড ইন বাংলাদেশ’। বাংলাদেশে নারীর ক্ষমতায়নে ও আত্মনির্ভরশীলতা অর্জনে পোশাক শিল্পের যে ভূমিকা আছে তার আলোকে দৃঢ়চেতা নারী পোশাক শ্রমিকদের সংগ্রাম ও সাফল্যের গল্প বলা হয়েছে ‘মেড ইন বাংলাদেশ’ চলচ্চিত্রে। অভিনয় করেছেন রিকিতা নন্দিনী শিমু, নভেরা হোসেন, দীপান্বিতা মার্টিন, পারভীন পারু, মায়াবী মায়া, মোস্তফা মনোয়ার, শতাব্দী ওয়াদুদ, জয়রাজ, মোমেনা চৌধুরী, ওয়াহিদা মল্লিক জলি, সামিনা লুৎফা প্রমুখ। অতিথি চরিত্র করেছেন মিতা  চৌধুরী ও ভারতের শাহানা গোস্বামী। ফ্রান্স, ডেনমার্ক, পর্তুগাল ও বাংলাদেশের যৌথ প্রযোজনায় নির্মিত এই চলচ্চিত্রের মূল অর্থায়ন এসেছে ফ্রান্স সরকারের সিএনসি ফান্ড, নরওয়ে সরকার প্রদত্ত সোরফন্ড প্লাস, ইউরোপিয়ান ইউনিয়ন প্রদত্ত ইউরিমাজ ফান্ড ও ডেনমার্কের ড্যানিশ ফিল্ম ইনস্টিটিউট ফান্ড থেকে।

চীনে চুমু বাতিল!

চীনে প্রাণঘাতী করোনাভাইরাসে আক্রান্ত হয়ে মৃত্যুর সংখ্যা বেড়েই চলেছে। করোনাভাইরাস থেকে সৃষ্ট কভিড-১৯ নামের রোগে আক্রান্ত হয়ে এ পর্যন্ত মৃত্যু হয়েছে ১৬ শতাধিক মানুষের। আর এতে আক্রান্ত হয়েছেন ৬৯ হাজারের বেশি। চীনের বাইরেও একাধিক  দেশে ছড়িয়ে পড়েছে এই ভাইরাস। শুধু চীনেই নয়, অন্যান্য দেশেও  ছোঁয়াচে এই রোগ থেকে বাঁচতে করোনা আক্রান্ত ব্যক্তি, পরিবার, এলাকা বা দেশ থেকে দূরে থাকার প্রবণতা লক্ষ করা গেছে। মানুষ এই ভাইরাস থেকে বাঁচার জন্য মাস্ক পরছেন। বিশ্ব অর্থনীতিতেও করোনার প্রভাব পড়তে শুরু করেছে। এমনকি টিভি সিরিয়ালেও পড়েছে করোনার প্রভাব। আতঙ্কে সিরিয়ালের গল্পে চুমুর দৃশ্যে অভিনয় করতে রাজি হচ্ছেন না তারকারা। এমনই ঘটনা ঘটেছে তাইওয়ানে। ওই দেশে কয়েকজনের শরীরে করোনাভাইরাস ধরা পড়ার পরই এই আতঙ্ক ছড়িয়ে পড়ে। জানা গেছে, গোল্ডেন সিটি নামে তাইওয়ানের জনপ্রিয় এক সিরিয়ালে চুমুর দৃশ্যে অভিনয়ের কথা ছিল দুই তারকার। শুধু ঠোঁটে ঠোঁট ঠেকিয়েই নাকি থেমে যান অভিনেতা ও অভিনেত্রী। পরে সেই ঘনিষ্ঠ দৃশ্যটি বাতিল করে দেওয়া হয়েছে।

অপোর শুভেচ্ছাদূত এবার আরিফিন শুভ

ক্রিকেটার তাসকিন আহমেদ অনেক দিন ধরেই বিখ্যাত চীনা মোবাইল নির্মাতা প্রতিষ্ঠান অপোর বাংলাদেশ অংশের ব্র্যান্ড অ্যাম্বাসাডর হয়ে কাজ করছিলেন। এবার যুক্ত হলেন ঢাকাই সিনেমার জনপ্রিয় নায়ক আরিফিন শুভ। সম্প্রতি প্রতিষ্ঠানটির সঙ্গে চুক্তি করেছেন তিনি। শুধু তাই নয়, গত ৩ ফেব্রুয়ারি অপোর নতুন এফ ১৫ মোবাইলের বিজ্ঞাপন চিত্রের শ্যুটিংও শেষ করেছেন এই অভিনেতা। এর আগে অপোর ব্র্যান্ড অ্যাম্বাসাডর হওয়া প্রসঙ্গে শুভ জানিয়েছিলেন, আন্তর্জাতিক প্রতিষ্ঠানের শুভেচ্ছা দূত হওয়ার বিষয়টি নিঃসন্দেহে আনন্দের। জানা গেছে, অপোর পণ্য প্রচারের পদক্ষেপ হিসেবে এখন থেকে বিভিন্ন প্রচারণায় অংশ নেবেন এবং বিভিন্ন বিজ্ঞাপনে হাজির হবেন আরিফিন শুভ। এর আগে মোবাইল ফোন কোম্পানি রবি ও যুক্তরাষ্ট্রভিত্তিক পণ্য পরিবহনকারী অনলাইনভিত্তিক একটি ব্যবসাপ্রতিষ্ঠানের ব্র্যান্ড অ্যাম্বাসাডর হয়েছিলেন আরিফিন শুভ। এদিকে বর্তমানে বেশ কিছু চমক নিয়ে হাজির হওয়ার অপেক্ষায় রয়েছেন শুভ। শোনা যাচ্ছে, শ্যাম বেনেগাল পরিচালিত বঙ্গবন্ধুর বায়োপিকে দেখা মিলবে তার। পাশাপাশি বলিউড সংশ্লিষ্ট খবরেও খুব দ্রুতই শিরোনাম হবেন তিনি।

তুমি এটাও পছন্দ করতে পারো

উত্তর দিন

আপনার ইমেইল ঠিকানা প্রচার করা হবে না.

WP2Social Auto Publish Powered By : XYZScripts.com