ধিক্কারের মুখে বক্তব্য থামাতে বাধ্য হলেন নেতানিয়াহু

0

অবরুদ্ধ গাজা ভূখণ্ড থেকে গত ১ বছরে ৪৩ হাজার ফিলিস্তিনিকে হত্যা করেছে ইসরাইল। আহতের সংখ্যা ১ লাখেরও বেশি। এরমধ্যে হামাস প্রধান ইসমাইল হানিয়া এবং ইয়াহিয়া সিনওয়ারকেও হত্যা করেছে ইসরাইল। দম্ভ নিয়ে যতই সফলতার দাবি করা হোক, কার্যত গাজা যুদ্ধে ‘ব্যর্থ হয়েছে বেনিয়ামিন নেতানিয়াহু সরকার।

এতোদিন এই দাবি সমালোচকরা করে আসলেও খোদ ইসরাইলেই প্রশ্নের মুখে নেতানিয়াহুর ভূমিকা। গতকাল রোববার জেরুজালেমে বক্তৃতা দেওয়ার সময় বাধার মুখে পড়েছেন নেতানিয়াহু। গত বছর ইসরাইলে হামাসের অতর্কিত হামলায় নিহতদের স্মরণে এক অনুষ্ঠানে ছিলেন নেতানিয়াহু। সেখানে শোকাহত পরিবারের স্বজনরা নেতানিয়াহুকে ধিক্কার জানান।

রোববার (২৭ অক্টোবর) এক ভিডিও প্রতিবেদনে এ খবর দিয়েছে ব্রিটিশ সংবাদমাধ্যম দ্য গার্ডিয়ান।

প্রতিবেদনে বলা হয়েছে, গত বছরের ৭ অক্টোবর ফিলিস্তিনের স্বাধীনতাকামী সংগঠন হামাসের হামলায় নিহত ব্যক্তিদের স্মরণে জেরুজালেমে এক স্মরণসভার আয়োজন করা হয়। সেখানে তাদের স্মরণে বক্তব্য দিচ্ছিলেন নেতানিয়াহু। তবে স্বজনদের ধিক্কারের মুখে বক্তব্য থামাতে বাধ্য হন তিনি।

অনুষ্ঠানটি সরাসরি সম্প্রচার করা হয়। ভিডিও ফুটেজে দেখা যায়- বক্তব্য শুরুর কিছুক্ষণের মধ্যেই উপস্থিত দর্শকেরা চিৎকার শুরু করে। এতে বক্তৃতা মঞ্চে স্থির হয়ে দাঁড়িয়ে থাকেন নেতানিয়াহু। তার বক্তব্যের মাঝখানে হট্টগোল শুরু করেন উপস্থিত জনসাধারণ।

এ সময় কয়েকজন ব্যক্তি নেতানিয়াহুর উদ্দেশে বলেন, ‘আপনাকে ধিক্কার’।

এ সময় একজন বিক্ষোভকারী বারবার চিৎকার করে বলতে থাকেন, ‘আমার বাবাকে হত্যা করা হয়েছে।’

হিব্রু তারিখ অনুসারে গতকাল রোববার ছিল ইসরাইলের উপর হামাসের হামলার এক বছর পূর্তি। গত বছরের ৭ অক্টোবর হামাসের যোদ্ধারা গাজা থেকে সীমান্ত অতিক্রম করে প্রায় ১ হাজার ২০০ জনকে হত্যা করে। একইসঙ্গে ২৫১ ইসরাইলিকে জিম্মি করে নিয়ে যায়।

কিছু জিম্মি উদ্ধার এবং মুক্তির ব্যবস্থা করা গেলেও এখনো হামাসের হাতে বন্দি আছে আরো কমপক্ষে ১০০ জিম্মি। এ নিয়ে মার্কিন প্রশাসন এবং নেতানিয়াহু সরকারের ওপর চাপ বাড়ছে।

তুমি এটাও পছন্দ করতে পারো

উত্তর দিন

আপনার ইমেইল ঠিকানা প্রচার করা হবে না.

WP2Social Auto Publish Powered By : XYZScripts.com