নির্বাচন ব্যবস্থা সংস্কারের সুপারিশ করবো, বাস্তবায়নের দায়িত্ব আমাদের নয়: বদিউল আলম

0

অন্তর্বর্তী সরকার গঠিত নির্বাচন ব্যবস্থা সংস্কার কমিশনের প্রধান ড. বদিউল আলম মজুমদার বলেছেন, দেশে নির্বাচনি ব্যবস্থার সব দিক পর্যালোচনা করে তার ভিত্তিতে আমরা সংস্কার প্রস্তাবনার সুপারিশ প্রণয়ন করবো। তবে এটা বাস্তবায়নের দায়িত্ব আমাদের নয়।

মঙ্গলবার (২৪ সেপ্টেম্বর) রাজধানীর জাতীয় প্রেসক্লাবের এক অনুষ্ঠানে সাংবাদিকদের প্রশ্নের জবাবে তিনি এ মন্তব্য করেন।

বদিউল আলম মজুমদার বলেন, আমাদের ৯০ দিন সময় দেওয়া হয়েছে, ১ অক্টোবর থেকে ৩১ ডিসেম্বর পর্যন্ত।

এ সময়ের মধ্যে সংস্কার সম্ভব হবে কিনা সাংবাদিকদের প্রশ্নের জবাবে তিনি বলেন, রাজনৈতিক দলের সঙ্গে আলাপ-আলোচনার মাধ্যমে সংস্কারের কার্যক্রম নির্ধারণ হবে। সংলাপের মাধ্যমে একটা রোডম্যাপ তৈরি হবে।

সংবাদ সম্মেলনে এক সাংবাদিক প্রশ্ন করেন, দেড় বছরের মধ্যে সংস্কার করে অন্তর্বর্তী সরকার নির্বাচন দেবে বলে আন্তর্জাতিক গণমাধ্যম রয়টার্সকে বলেছেন সেনাপ্রধান। এই সময়ের মধ্যে সংস্কার করে নির্বাচন সম্ভব কিনা?

প্রশ্নের জবাবে বদিউল আলম মজুমদার বলেন, এটা আমার জানার কথা নয়। আমার ধারণা সরকার ও রাজনৈতিক দলের মধ্যে আলাপ-আলোচনার মধ্য দিয়েই এটা নির্ধারিত হবে। আমার এ ব্যাপারে কিছুই করার নেই।

পরে আরেকজন সাংবাদিক আবার প্রশ্ন করেন, এই সময়ের মধ্যে সংস্কার সম্ভব কিনা? জবাবে বদিউল আলম মজুমদার বলেন, আমি জানি না। আমি মনে করি যে এটা দীর্ঘায়িত হবে। রাজনৈতিক দল ও সরকারের মধ্যে সংলাপ হবে। একটা রোডম্যাপ তৈরি করে তার ভিত্তিতে বোধহয় সম্মিলিতভাবে সিদ্ধান্ত হবে।

নির্বাচন কমিশনের সংস্কারও তো এই সময়ের মধ্যেই করতে হবে, এই সময়ের মধ্যে আপনারা কী কী সংস্কার করছেন–– এমন প্রশ্নের জবাবে বদিউল আলম মজুমদার বলেন, সব নির্বাচনি ব্যবস্থা নিয়ে, নির্বাচনি ব্যবস্থার সব দিক নিয়ে আমরা পর্যালোচনা করব এবং তার ভিত্তিতে সুপারিশ প্রণয়ন করব। এটা বাস্তবায়নের দায়িত্ব আমাদের নয়। ৯০ দিন আমাদের সময় দেওয়া হয়েছে।

তুমি এটাও পছন্দ করতে পারো

উত্তর দিন

আপনার ইমেইল ঠিকানা প্রচার করা হবে না.

WP2Social Auto Publish Powered By : XYZScripts.com