দীর্ঘ ৯ বছর কারাগারে থাকার পর বিএনপি নেতা আসলাম চৌধুরী মুক্তি পাচ্ছেন আজ

0

দীর্ঘ ৯ বছর কারাগারে থাকার পর অবশেষে আদালত থেকে জামিন পেয়ে আজ (মঙ্গলবার) মুক্তি পাচ্ছেন চট্টগ্রাম উত্তর জেলা বিএনপির সাবেক আহ্বায়ক, বিএনপির কেন্দ্রীয় নির্বাহী কমিটির সদ্য সাবেক যুগ্ম মহাসচিব মো. আসলাম চৌধুরী।

এর আগে সুপ্রিম কোর্টের আপিল বিভাগ হাইকোর্টের জামিনের স্থগিতাদেশ তুলে নেয়। আসলাম চৌধুরীর জামিনের বিষয়টি মঙ্গলবার নিশ্চিত করেছেন তার ব্যক্তিগত আইনজীবী অ্যাডভোকেট কেএম সাইফুল ইসলাম।

তিনি বলেন, সকাল ১০টার পরই আসলাম চৌধুরী চট্টগ্রাম কেন্দ্রীয় কারাগার থেকে জামিনে মুক্তি পাচ্ছেন।

আসলাম চৌধুরীর পক্ষে শুনানি করেন সিনিয়র অ্যাডভোকেট ব্যারিস্টার রুহুল কুদ্দুস কাজল এবং বিচারপতি ফয়সাল মাহমুদ ফয়েজী। তাদের সহযোগিতা করেন অ্যাডভোকেট কেএম সাইফুল ইসলাম।

শুনানিতে উপস্থিত ছিলেন ব্যারিস্টার মো. ওসমান চৌধুরী, অ্যাডভোকেট আবদুল মান্নান, অ্যাডভোকেট রোকন উদ্দিন, অ্যাডভোকেট মাসুদ উল আলম, অ্যাডভোকেট জিয়া, অ্যাডভোকেট তরিকুল্লাহ তারেক, অ্যাডভোকেট এমটি উল্লাহসহ আরও অনেকে।

আদালত সূত্রে জানা গেছে, ইসরায়েলি গোয়েন্দা সাফাদির সঙ্গে সাক্ষাতের কথা উল্লেখ করে ২০১৬ সালের ১৬ মে রাষ্ট্রদ্রোহের অভিযোগ এনে আসলাম চৌধুরীকে ঢাকা থেকে গ্রেফতার করে আইন শৃঙ্খলা বাহিনী। এরপর তার বিরুদ্ধে ৭৬টি রাজনৈতিক মামলায় আটক দেখানো হয়।

অ্যাডভোকেট কেএম সাইফুল ইসলাম বলেন, ২০১৩ সালে ঢাকার কোতোয়ালী থানার রাজনৈতিক মামলায় এজাহারে নাম না থাকা সত্ত্বেও ২০২১ সালে আসলাম চৌধুরীকে গ্রেফতার করা হয়। এরপর সব মামলায় জামিনের পর ২০২১ সালে ঢাকার কোতোয়ালী থানার ২০১৩ সালের আরেক রাজনৈতিক মামলায় তাকে গ্রেফতার দেখিয়ে সেবার মু্ক্তি প্রক্রিয়া আটকে দেয় সরকার। ওই মামলায় ২০২২ সালের ৫ জানুয়ারি হাইকোর্ট থেকে জামিন পান আসলাম চৌধুরী। পরে রাষ্ট্রপক্ষ চেম্বার জজ আদালতে আপিল করেন। চেম্বার জজ আসলাম চৌধুরীর জামিন স্থগিত করে দেয়। এরপর ওই মামলা সোমবার (১৯ আগস্ট) সুপ্রিম কোর্টের শুনানি শেষে রাষ্ট্রপক্ষের করা আপিল খারিজ করে দিয়ে আসলাম চৌধুরীর জামিন বহাল রাখা হয়। অন্য কোনো মামলা না থাকলে অনতিবিলম্বে মুক্তির আদেশ দেন আপিল বিভাগ।

তুমি এটাও পছন্দ করতে পারো

উত্তর দিন

আপনার ইমেইল ঠিকানা প্রচার করা হবে না.

WP2Social Auto Publish Powered By : XYZScripts.com