বোঝাপড়া বাড়াতে

0

ভালোবাসা মানে শুধু একসঙ্গে জীবনযাপন করা নয়। দুজন মানুষের সম্পর্ককে সুন্দর রাখতে বছর জুড়েই নানা পরিকল্পনা সাজিয়ে রাখা উচিত। সম্মান এবং শ্রদ্ধা রাখা উচিত পরস্পরের মধ্যে।

কথায় সচেতনতা  : পরস্পরের মধ্যে কথায় বা ব্যবহারে যদি খারাপ কিছু প্রকাশ পায়, তখন খারাপ লাগা তো থাকেই, সম্পর্কেও আসে দূরত্ব। না বুঝে বলে ফেলা কোনো কথাতে কাছের মানুষ কষ্ট পেতে পারে। তাই কথা বলার আগে সচেতন হতে হবে সে বিষয়ে।

নিজ দুঃখের প্রতি খেয়াল  : নিজের মন যদি খারাপ থাকে, তবে অন্যের সঙ্গে ভালো ব্যবহারও সহজে করা যায় না। আর ঠিক তখনই সম্পর্কে ভাঙন ধরে। মন খারাপের কারণগুলো তাই আগে চিহ্নিত করতে হবে।

পরিবারকে সময় দেওয়া : কর্মজীবনে যত সমস্যাই হোক, পরিবারের কাছে ফিরলে মানসিক শান্তি ফেরে। পারিবারিক যেকোনো আয়োজনেই সব সময় চেষ্টা করুন যুক্ত থাকার। বিশেষ দিবসগুলোতে যদি সম্ভব হয়, কাছের মানুষটিকে নিয়ে একটু ঘুরে আসুন। সম্পর্কের গভীরতা দৃঢ় হবে।

বন্ধুত্ব  : কর্মজীবনে সহকর্মীরা ছাড়াও নানা কারণে অনেকের সঙ্গে বন্ধুত্ব তৈরি হতে পারে। যেকোনো সমস্যায় এই বন্ধুরাই এগিয়ে আসে। বন্ধু নির্বাচন করতে তাই সচেতন হোন।

নিজের জন্য সময় : যেকোনো সম্পর্ক তৈরির মূল ভিত্তি হচ্ছে আগে নিজের সঙ্গে সম্পর্ক তৈরি করা। নিজের কাজ, সিদ্ধান্ত, ভালো লাগা, মন্দ লাগা সবকিছুকে সমানভাবে গুরুত্ব দিতে হবে।

নিজেকে সরি বলা : যেকোনো কাজের ক্ষেত্রেই রাগ কোনো ভালো লক্ষণ নয়। রাগের কারণে ক্ষতি নিজেরই হয়। তাই যদি কোনো ভুল হয়ে থাকে তবে সরি বলতে হবে নিজেকেই। নিজেকে নিজে শুধরে নিতে হবে আগে।

তুমি এটাও পছন্দ করতে পারো

উত্তর দিন

আপনার ইমেইল ঠিকানা প্রচার করা হবে না.

WP2Social Auto Publish Powered By : XYZScripts.com