রাগ নিয়ন্ত্রণে রাখুন

0

রাগ এমন একটি বিষয়, যার কারণে অনেক দিনের সম্পর্কেও ধরতে পারে ফাটল। ক্ষতি হতে পারে নিজের এবং কাছের মানুষের। রাগ থেকে দূরে থাকতে তাই মেনে চলুন কিছু নিয়ম

মনে রাখা জরুরি

রাগের কারণে ক্ষতি হয় নিজেরই। অতিরিক্ত রাগের কারণে রক্তে উপস্থিত শ্বেতকণিকা ভেঙে যায়। অথচ এর সাহায্যেই ভালো হরমোন তৈরি হয়। শ্বেতকণিকার পরিমাণ কমে গেলে মানুষের রোগ প্রতিরোধ ক্ষমতাও কমে যেতে পারে।

উত্তর দেওয়ার আগে ভাবুন

রাগ মাথায় চট করে কোনো কথার উত্তর না দিয়ে কয়েক সেকেন্ড অপেক্ষা করুন। এ সময়ের মধ্যে নিজেই বুঝতে পারবেন কী বলা উচিত, কী নয়।

মেডিটেশন

নিয়মিত ব্যায়াম ও মেডিটেশনে রাগের মাত্রা কমে আসে। সপ্তাহে অন্তত চার দিন ব্যায়ামের অভ্যাস করা উচিত। রাগ যদি নিয়ন্ত্রণ করা কঠিন হয়ে যায়, তবে চার সেকেন্ড নিঃশ্বাস বন্ধ রেখে ছয় সেকেন্ডে ছাড়ন। এমনভাবে দশবার করুন। রাগ কমে যাবে।

ভুল সংশোধন

কেউ যদি ভুল কিছু করে তবে আশা করুন তিনি যেন নিজেকে দ্রুত সংশোধন করে নিতে পারেন। বারবার তার ভুল ধরার দরকার নেই। একসময় তিনি নিজেই বুঝতে পারবেন।

আত্ম উপলব্ধি

রাতে ঘুমানোর আগে নিজের সঙ্গে ১০ মিনিট কথা বলুন। নিজের ভুল নিয়ে নিজেই ভাবুন। এতে আপনি মানসিকভাবে দৃঢ় হবেন। আত্মনিয়ন্ত্রণ করতে পারলে অনেক কঠিন কাজও সহজ হয়ে যায়।

তুমি এটাও পছন্দ করতে পারো

উত্তর দিন

আপনার ইমেইল ঠিকানা প্রচার করা হবে না.

WP2Social Auto Publish Powered By : XYZScripts.com