সেঞ্চুরি করলেন মমতা ব্যানার্জি

0

তিনি পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী। প্রতিবাদী এক জননেত্রী। কিন্তু এসব কিছুর বাইরে তার বড়ো একটি পরিচয়, তিনি একজন সুলেখক। ছড়া, কবিতা, প্রবন্ধ, অনুবাদ- সাহিত্যের সব শাখাতেই তার স্বচ্ছন্দ বিচরণ। ১৯৯৩ সাল থেকে তিনি বইমেলায় বিচরণ করছেন লেখক হিসেবে। গতবছরের কলকাতা বইমেলা পর্যন্ত মমতার লেখা বইয়ের সংখ্যা ছিলো ৮৮। তিনি সেবছরই জানিয়েছিলেন, এবার অর্থাৎ ৪৪তম কলকাতা আন্তর্জাতিক বইমেলায় তিনি শতক পূর্ণ করবেন। কথা রেখেছেন মমতা। এবারের মেলায় প্রকাশিত হলো তার ১৪টি বই।

এবারের মেলায় মমতা ব্যানার্জির যে বইগুলো এসেছে, সেগুলোর মধ্যে সবার আগে আসবে যে বইটির নাম, তা হচ্ছে বই ‘নাগরিকত্ব আতঙ্ক’।
নাগরিকত্ব আইনের বিরুদ্ধে প্রথম থেকেই প্রতিবাদ করেছিলেন মমতা। রাস্তায় নেমেছেন। একাধিক কর্মসূচিতে যোগ দিয়েছেন। এবার নাগরিকত্ব আইনের বিরুদ্ধে লেখা মমতা ব্যানার্জির বইটির মোড়ক উন্মোচন করলেন সাহিত্য আকাদেমি পুরস্কারপ্রাপ্ত প্রাবন্ধিক নৃসিংহপ্রসাদ ভাদুড়ী। অনুষ্ঠানে উপস্থিত ছিলেন সুধাংশুশেখর দে, বইটি প্রকাশ করেছে দে’জ পাবলিশিং।

মঙ্গলবার সন্ধ্যায় বইমেলার প্রেস কর্নারে বইটির আনুষ্ঠানিক প্রকাশ হয়। কিছুদিন আগে শিল্পীদের সঙ্গে এনআরসির বিরোধিতায় ক্যানভাসে আঁকা মমতার ছবি দিয়ে বইটির প্রচ্ছদ সাজানো। এবারের বইমেলায় প্রকাশিত হয়েছে মমতার একাধিক বই। বিষয়ের দিক থেকে সেইসব বইয়ে রয়েছে নানা বৈচিত্র্য। এর মধ্যে রয়েছে কবিতা, ছোটদের মজার ছড়া এবং বর্তমান রাজনৈতিক অবস্থা নিয়েও বই।

এবারের বইমেলায় মমতার নতুন বইগুলির মধ্যে উল্লেখযোগ্য হচ্ছে, ‘সবুজ বাংলা’, ‘নাগরিক’, ‘লহ প্রণাম ছড়ায় ছড়ায়’ ও ‘কবিতাবিতান’। কবিতাবিতান বইয়ে রয়েছে ৯৪৬টি কবিতা। এর মধ্যে অনুবাদ বইও রয়েছে।

এছাড়াও দে’জ পাবলিশিং প্রকাশ করেছে সিএএ এবং এনআরসি-র বিরোধিতায় লেখা মমতা বন্দ্যোপাধ্যায়ের ৫০টি কবিতা নিয়ে বই। এ বছর দে’জ থেকে প্রকাশিত হয়েছে মমতার মোট ৫টি বই। প্রকাশিত হয়েছে উর্দু শায়েরির বই ‘হিম্মত’।

তুমি এটাও পছন্দ করতে পারো

উত্তর দিন

আপনার ইমেইল ঠিকানা প্রচার করা হবে না.

WP2Social Auto Publish Powered By : XYZScripts.com