ঢালিউডে আছে শিল্পী সমিতি, আছে নির্বাচনও, হলিউড-বলিউডের কি শিল্পী সমিতি আছে?

0

ঢালিউডে আছে শিল্পী সমিতি। আছে নির্বাচনও। দুই বছর অন্তর অন্তর উৎসবমুখর হয়ে ওঠে এফডিসি প্রাঙ্গণ। এবারও তার ব্যতিক্রম হয়নি। নায়ক-নায়িকা হারিয়ে দুই বছরের জন্য সভাপতি-সাধারণ সম্পাদকের আসনে বসছেন পর্দার দুই খলনায়ক। তবে সবাই মিলেমিশেই শিল্পীদের কল্যাণে কাজ করবেন বলে প্রতিশ্রুতি দিয়েছেন।

বাংলাদেশে যেমন শিল্পী সমিতি আছে, এই সমিতির অভিভাবক নির্বাচনে ভোটও হচ্ছে। তাহলে দেশের বাইরের চিত্রটা কী? হলিউড-বলিউডে কি এমন নির্বাচন হয়? বলিউডের নির্বাচনে কি শাহরুখ খান-সালমান খানেরা প্রার্থী হন? আর হলিউডে টম ক্রুজ বা লিওনার্দো ডিক্যাপ্রিওরা?

কিন্তু না! গুগলে খুঁজে পাওয়া গেল না এমন কোনো নির্বাচনের তথ্য। বলিউডে শাহরুখ, সালমান কিংবা আমির খানদের শিল্পী সমিতির এমন কোনো নির্বাচনে দাঁড়ানোর খবর পাওয়া যায়নি। একই চিত্র ঐশ্বরিয়া, কাজল, রানী কিংবা আলিয়া ভাটদের ক্ষেত্রেও প্রযোজ্য। নায়ক-নায়িকাদের সাধারণ সম্পাদক কিংবা সভাপতি পদে নির্বাচনের খবর কখনো আসতে দেখা যায়নি গণমাধ্যমেও।

তবে ভারতে আছে সিনে অ্যান্ড টিভি আর্টিস্ট অ্যাসোসিয়েশন। সংগঠনটির সদস্যসংখ্যা ৯ হাজারের বেশি। সংগঠনটি চলে ২১ সদস্যের নির্বাহী কমিটি দ্বারা। এই ২১ সদস্যের মধ্যে ১৫ জন নির্বাচিত হন ভোটের মাধ্যমে।

হলিউডেও পাওয়া যায়নি এমন কোনো নির্বাচনের খবর। দেখা যায়নি টম ক্রুজ, ব্র্যাড পিট কিংবা ডিক্যাপ্রিওদের এ রকম সমিতি বা সংঘের নির্বাচনে প্রার্থী হওয়ার ঘটনা।

হলিউডে শিল্পীদের সংগঠনের মধ্যে আছে স্ক্রিন অ্যাক্টরস গিল্ড ও আমেরিকান ফেডারেশন অব টেলিভিশন অ্যান্ড রেডিও আর্টিস্ট (সেগ-আফট্রা)। হলিউডের শিল্পীদের সংগঠন যথেষ্ট শক্তিশালী। তাদের ডাকা ধর্মঘটে গত বছর হলিউড কার্যত অচল হয়ে গিয়েছিল।

পশ্চিমবঙ্গের জনপ্রিয় নায়ক-নায়িকাদের মূলধারার রাজনীতিতে যুক্ত হতে দেখা যায়। কেউ তৃণমূল কংগ্রেস কেউ বিজেপির হয়ে চষে বেড়ান ভোটের মাঠ। বিধানসভা-লোকসভা নির্বাচনের প্রার্থীও হন।

সেখানে অভিনেতা-অভিনেত্রীদের একটি সংগঠনও আছে। নাম পশ্চিমবঙ্গ মোশন পিকচার্স আর্টিস্টস ফোরাম। সভাপতি একসময়ের জনপ্রিয় অভিনেতা রঞ্জিত মল্লিক। পাশাপাশি কার্যনির্বাহী সভাপতি জিৎ। সাধারণ সম্পাদক ও যুগ্ম সম্পাদক পদে আছেন শান্তিলাল মুখোপাধ্যায় ও অঙ্কুশ হাজরা।

তেলেগু-হায়দরাবাদ ইন্ডাস্ট্রিতে আছে মুভি আর্টিস্ট অ্যাসোসিয়েশন নামের একটি সংগঠন। সেখানকার বর্তমান সভাপতি অভিনেতা বিষ্ণু মাঞ্চু ও সাধারণ সম্পাদক রাঘু বাবু।

হলিউড থেকে টালিউড—সব ইন্ডাস্ট্রিতেই শিল্পীদের মিলনমেলার একটি প্ল্যাটফর্ম থাকে। কাজ এবং নামের ক্ষেত্রে সেগুলোর আছে ভিন্নতাও।

তুমি এটাও পছন্দ করতে পারো

উত্তর দিন

আপনার ইমেইল ঠিকানা প্রচার করা হবে না.

WP2Social Auto Publish Powered By : XYZScripts.com