দেশে কর্মমুখী শিক্ষা ব্যবস্থা না থাকায় তরুণরা বিদেশগামী হচ্ছে: জিএম কাদের

0

দেশে কর্মমুখী শিক্ষা ব্যবস্থা না থাকায় তরুণরা বিদেশগামী হচ্ছে বলে মন্তব্য করেছেন বিরোধীদলীয় নেতা ও জাতীয় পার্টির একাংশের চেয়ারম্যান গোলাম মোহাম্মদ (জিএম) কাদের।

বুধবার (২৭ ডিসেম্বর) বিকেলে রাজধানীর ইনস্টিটিউশন অব ডিপ্লোমা ইঞ্জিনিয়ার্স মিলনায়তনে জাতীয় ছাত্র সমাজের প্রতিষ্ঠাবার্ষিকীর আলোচনা সভা ও ইফতার মাহফিলে এ মন্তব্য করেন তিনি।

জিএম কাদের বলেন, তরুণ সমাজের জন্য মানসম্মত ও কর্মমুখী শিক্ষা ব্যবস্থা নেই। তরুণ সমাজ বিদেশমুখী হচ্ছে। তারা যে কোনোভাবে বিদেশে যেতে চাচ্ছে।

তিনি আরও বলেন, দেশের প্রতি আস্থাহীনতার কারণে তরুণ সমাজের মেধা ও কর্মশক্তি বঞ্চিত হচ্ছে দেশ। যারা দেশে থাকছেন, তারা কর্মসংস্থানের অভাবে হতাশ হয়ে পড়ছেন। হতাশা থেকে তরুণ সমাজ মাদকাসক্ত হয়ে পড়ছে। দেশের কর্মক্ষম জনগোষ্ঠীর তিন ভাগের দুই ভাগই তরুণ।

প্রবীণ এই রাজনীতিবিদ বলেন, এই তরুণদের ৪০ শতাংশ অলস জীবন-যাপন করছে। তাদের শিক্ষা নেই, প্রশিক্ষণ নেই। বেকার এই তরুণরা সমাজের কোনো কাজেই আসছে না। বিশাল এই তরুণ জনগোষ্ঠীকে কীভাবে কর্মক্ষম করে দেশের স্বার্থে কাজে লাগানো যায় এটাই বর্তমানে বড় চ্যালেঞ্জ। তরুণরা সম্পদ না হয়ে বোঝা হয়ে দাঁড়াচ্ছে। তারা সামাজিক ও অর্থনৈতিক বিশৃঙ্খলার কারণ হয়ে পড়েছে। আইনশৃঙ্খলা অবনতির অন্যতম কারণ হয়ে উঠছে মাদকাসক্ত তরুণ সমাজ।

তুমি এটাও পছন্দ করতে পারো

উত্তর দিন

আপনার ইমেইল ঠিকানা প্রচার করা হবে না.

WP2Social Auto Publish Powered By : XYZScripts.com