বিএসএফের গুলিতে কিশোর নিহতের ঘটনায় আসকের নিন্দা

0

মৌলভীবাজারের কুলাউড়া উপজেলায় ভারতীয় সীমান্তরক্ষী বাহিনীর (বিএসএফ) গুলিতে বাংলাদেশি কিশোর সাদ্দাম (১৩) নিহত হয়। গুলিবিদ্ধ হয়ে আহত হয়েছেন ছিদ্দিক (৩৬) নামে আরও একজন। এ ঘটনায় মানবাধিকার সংগঠন আইন ও সালিশ কেন্দ্র (আসক) তীব্র নিন্দা ও হত্যাকাণ্ডের বিচার নিশ্চিত করার জোর দাবি জানিয়েছে।

সোমবার (১৮ মার্চ) আইন ও সালিশ কেন্দ্রের (আসক) সংবাদ বিজ্ঞপ্তিতে বলা হয়, রবিবার (১৭ মার্চ) দুপুর আড়াইটার দিকে মৌলভীবাজারের কুলাউড়া উপজেলার পৃথিমপাশা ইউনিয়নের শিকড়িয়া সীমান্তে কিশোর সাদ্দাম নিজের পালিত দুটি গরু আনতে যায়। এ সময় ভারতের ত্রিপুরা রাজ্যের উনকোটি জেলার মাগুরউলি এলাকায় বিএসএফের একটি টহল দল তাকে লক্ষ্য করে গুলি করে। এতে ঘটনাস্থলেই সাদ্দাম মারা যায়। একই সময়ে হাত-পায়ে গুলিবিদ্ধ হন ছিদ্দিক নামের আরেক বাংলাদেশি নাগরিক। নিহত কিশোর সাদ্দাম উপজেলার কর্মধা ইউনিয়নের মুড়ইছড়া বস্তির আছকির মিয়ার ছেলে।

বিএসএফের গুলিতে একজন কিশোর নিহত হওয়ার এ ঘটনায় আইন ও সালিশ কেন্দ্র (আসক) গভীর উদ্বেগ প্রকাশ করছে। ভারতীয় সীমান্তরক্ষী বাহিনীর (বিএসএফ) বিরুদ্ধে প্রায়ই সীমান্তে বাংলাদেশি নাগরিকদের প্রতি গুলিবর্ষণ ও হত্যাকাণ্ডের অভিযোগ উঠছে। আসকের নির্বাহী পরিচালক ফারুখ ফয়সল বলেন, বাংলাদেশের অব্যাহত প্রতিবাদ সত্ত্বেও ভারত-বাংলাদেশ সীমান্তে বাংলাদেশিদের হত্যা নির্যাতন বন্ধ হচ্ছে না। গত বছর বিএসএফের গুলিতে ২৮ জন বাংলাদেশি নিহত হন। ভারতের পক্ষ থেকে বারবার এটি বন্ধ করার প্রতিশ্রুতি দেওয়া হয়। কিন্তু সে প্রতিশ্রুতির কোনও বাস্তব প্রতিফলন দেখা যাচ্ছে না। গত ৮ ফেব্রুয়ারি দিল্লিতে ‘বাংলাদেশ-ভারতের বর্তমান সম্পর্ক’ মতবিনিময় সভায় সীমান্তে হত্যাকাণ্ডের কথা উঠে আসে। আসক সীমান্তে বিএসএফের হত্যাকাণ্ড বন্ধে ভারতের সঙ্গে জোর কূটনৈতিক প্রচেষ্টা চালানোর জন্য বাংলাদেশ সরকারকে আহ্বান জানাচ্ছে।

তুমি এটাও পছন্দ করতে পারো

উত্তর দিন

আপনার ইমেইল ঠিকানা প্রচার করা হবে না.

WP2Social Auto Publish Powered By : XYZScripts.com