বুধবারেই হয়তো ইম্পিচমেন্ট থেকে বেকসুর খালাস পাবেন ট্রাম্প!

0

 এখনও পর্যন্ত পাওয়া সিনেটের ইমপিচমেন্টের যা অবস্থা তাতে বোঝা যাচ্ছে বলছে, আগামী সপ্তাহের মাঝামাঝিই হয়তো নিজেকে ‘বেকসুর’ ঘোষণা করতে চলেছেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প।রিপাবলিকান সংখ্যাগরিষ্ঠ সিনেটে ট্রাম্পকে কোণঠাসা করা সম্ভব নয়, তা ভালই জানতেন ডেমোক্র্যাটরা। তবু শেষ চেষ্টা করেন ন্যান্সি পেলোসিরা। দেশের প্রাক্তন জাতীয় নিরাপত্তা উপদেষ্টা জন বল্টনকে দাঁড় করাতে চেয়েছিলেন সাক্ষীর কাঠগড়ায়। কাল যা সরাসরি নাকচ করেন রিপাবলিকানরা। এর ফলে ভোটাভুটিতেই মুখ পরলো ট্রাম্প-বিরোধীরা।

মার্কিন কংগ্রেসের উচ্চকক্ষে বল্টনদের মতো হাই-প্রোফাইল সাক্ষীকে ডাকা হবে কি না, তা নিয়ে গত কাল রাতে ভোট হয় সিনেটে। ১০০ সদস্যের সিনেটে ডেমোক্র্যাটদের আসন মাত্র ৪৭টি। দু’জন রিপাবলিকানকেও এই প্রস্তাবের নিরিখে দলে টানতে সক্ষম হয় তাঁরা। তবু নতুন সাক্ষী তলবের বিপক্ষে ৫১টি ভোট দিয়ে শেষ হাসি হাসলেন রিপাবলিকানরাই।

বুধবার ট্রাম্পের ইমপিচমেন্ট নিয়ে সিনেটে চূড়ান্ত ভোটাভুটি হওয়ার কথা। ভোট দেবেন এই ১০০ জনই। নিরঙ্কুশ সংখ্যাগরিষ্ঠতা প্রমাণে ডেমোক্র্যাটদের প্রয়োজন দুই-তৃতীয়াংশ বা ৬৭টি ভোট। যা তাদের পক্ষে জোটানো সম্ভব নয় বলে মনে করছেন কূটনীতিকদের একাংশ। কালকের ভোটেই স্পষ্ট হয়ে গিয়েছে যে, মিট রমানি ও সুসান কলিন্স ছাড়া কোনও রিপাবলিকান সেনেটরকেই পাশে পাচ্ছে না ডেমোক্র্যাট শিবির।

তুমি এটাও পছন্দ করতে পারো

উত্তর দিন

আপনার ইমেইল ঠিকানা প্রচার করা হবে না.

WP2Social Auto Publish Powered By : XYZScripts.com