চীন সফরে সর্বোচ্চ সর্তকতা জারির মার্কিন পদক্ষেপ সঠিক নয় বলছে চীন

0

করোনাভাইরাস ছড়িয়ে পড়ায় চীন সফরের ব্যাপারে সর্বোচ্চ সর্তকতা জারি করার বিষয়ে মার্কিন প্রশাসন যে সিদ্ধান্ত নিয়েছে তার কঠোর সমালোচনা করে চীন সরকার বলছে, যুক্তরাষ্ট্র একটি নির্দয় পদক্ষেপ গ্রহণ করেছে। বাস্তবতার সঙ্গে এর মিল নেই।

চীনা পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র হুয়া চুনইং বলেন, “বিশ্ব স্বাস্থ্য সংস্থা চীনের সঙ্গে সীমান্ত বন্ধ অথবা চীনা নাগরিকদের ওপর ভ্রমণ নিষেধাজ্ঞা আরোপ করতে চায় নি কিন্তু আমেরিকা সেই কাজ করেছে। তিনি বলেন, বিপদের সময়কার বন্ধুই প্রকৃত বন্ধু। বহু দেশ চীনকে এই অনাকাঙ্খিত পরিস্থিতি মোকাবেলার জন্য বিভিন্নভাবে সহযোগিতা করছে। এর বিপরীতে আমেরিকার কথা ও কাজে না বাস্তবতার সঙ্গে মিল আছে, না সঠিক হচ্ছে।”

এদিকে, মার্কিন বাণিজ্যমন্ত্রী উইলবার রস বলেছেন, করোনা ভাইরাস ছড়িয়ে পড়ার ঘটনা আমেরিকার অর্থনীতির জন্য ইতিবাচক প্রভাব ফেলতে পারে। এর ফলে দেশে কর্মসংস্থান বাড়তে পারে। রসের এই মন্তব্যের বিরুদ্ধে হুয়া চুন ইং কঠোর তিরস্কার করেন

প্রসঙ্গত, শুক্রবার মার্কিন পররাষ্ট্র দপ্তর চীন সফরের ব্যাপারে সর্বোচ্চ সর্তকতা জারি করেছে। এই পর্যায়ের সর্তকতা শুধুমাত্র ইরাক এবং আফগানিস্তান সফরের ব্যাপারে রয়েছে। চীন সফরের ব্যাপারে বিশ্ব স্বাস্থ্য সংস্থা এ ধরনের সতর্কতা অবলম্বনের কথা না বললেও যুক্তরাষ্ট্র এই পদক্ষেপ নিলো।

তুমি এটাও পছন্দ করতে পারো

উত্তর দিন

আপনার ইমেইল ঠিকানা প্রচার করা হবে না.

WP2Social Auto Publish Powered By : XYZScripts.com