ইরানি হামলায় মার্কিন সেনা আহত বেড়ে ৬৪

0

চলতি মাসে ইরাকের আইন আল-আসাদ বিমান ঘাঁটিতে ইরানের ক্ষেপণাস্ত্র হামলায় মার্কিন সেনা আহতদের সংখ্যা আরও ১৪ জন বেড়েছে। সবমিলিয়ে ৬৪টি মার্কিন সেনা মস্তিষ্কে আঘাতজনিত সমস্যায় আক্রান্ত হয়েছেন। মার্কিন প্রতিরক্ষা দফতরের বরাতে নিউইয়র্ক টাইমস এমন খবর দিয়েছে।

গত ৮ জানুয়ারি এই হামলার পর থেকে আহতদের সংখ্যা বেড়েই চলছে। এই সংখ্যাই বলে দিচ্ছে ইরানি হামলার স্থায়ী ও অলক্ষিত প্রভাব। ইরাক ও আফগানিস্তানে সড়কের পাশে ছড়িয়ে-ছিটিয়ে পুতে রাখা বোমায় সাধারণত মার্কিন সেনারা এমন আহত হন।

আহতদের মধ্যে আটজনকে যুক্তরাষ্ট্রে, ২১ জনকে জার্মানির ল্যান্ডসটুহলে চিকিৎসা দেয়া হচ্ছে। আর ২১ জনের চিকিৎসা শেষে ইরাকে ফিরিয়ে নেয়া হয়েছে।

মার্কিন সেনাপ্রধান জেনারেল মার্ক এ. মিল্লেইকে সঙ্গে নিয়ে বৃহস্পতিবার এক সংবাদ সম্মেলনে প্রতিরক্ষামন্ত্রী মার্ক টি. এসপার বলেন, এই আহত হওয়ার ঘটনাকে খুবই গুরুত্বের সঙ্গে নিচ্ছে পেন্টাগন।

মার্কিন প্রতিরক্ষা দফতরের কয়েকজন কর্মকর্তা বলেন, আহতদের সংখ্যা আরও বাড়তে পারে। ইরানের হামলা এলাকায় অন্তত ২০০ মার্কিন নাগরিক ছিলেন। তাদের পরীক্ষা করে দেখা হচ্ছে।

যদিও মস্তিষ্কে আঘাতজনিত সমস্যায় আক্রান্ত হওয়ার পর তাৎক্ষণিকভাবে রোগীদের শনাক্ত করা সম্ভব হয় না। তবে আক্রান্তের সংখ্যা যে হারে বাড়ছে, তাতে এটা পরিষ্কার যে হামলার গুরুত্ব যতটা হালকা করে দেখা হয়েছিল শুরুতে, ঘটনা তার চেয়েও অনেক বেশি মারাত্মক।

বৃহস্পতিবার চতুর্থবারের মতো সেনাদের আহতের সংখ্যা প্রকাশ করেছে যুক্তরাষ্ট্র। গত ৩ জানুয়ারি বাগদাদ আন্তর্জাতিক বিমানবন্দরে মার্কিন ড্রোন হামলায় নিহত হন ইরানের সবচেয়ে প্রভাবশালী জেনারেল কাসেম সোলাইমানি। এই হত্যাকাণ্ডের প্রতিশোধ নিতে তার পাঁচদিন পর ইরাকে মার্কিন সামরিক ঘাঁটিতে দূরপাল্লার ক্ষেপণাস্ত্র হামলা চালায় ইরান।

তবে মার্কিন সেনাদের আহতের ঘটনায় ডোনাল্ড ট্রাম্পকে মিথ্যা বলায় অভিযুক্ত করেছেন দেশটির বিরোধী দল ডেমোক্র্যাট দলীয় আইনপ্রণেতারা। কংগ্রেস সদস্য ডেব্বি ওয়াসারম্যান সুলটজ বলেন, ট্রাম্প এই আহতের ঘটনাকে তুচ্ছ করে দেখেছেন। টিবিআই আক্রান্ত সেনাদের অর্ধেকের অস্ত্রোপচার দরকার পড়েছে। এতে তারা সারাজীবন প্রতিবন্ধকতার শিকার হতে পারেন।

সেনাদের মস্তিষ্কে আঘাতজনিত এ সমস্যার বিষয়টি এতদিন লুকিয়ে রাখার ঘটনায় তীব্র প্রতিবাদ জানিয়েছে অলাভজনক সংস্থা ইরাক অ্যান্ড আফগান ভেটেরান অব আমেরিকা। যুদ্ধক্ষেত্রগুলোতে মস্তিষ্কে আঘাতজনিত সমস্যাটি (টিবিআই) খুবই সাধারণ ঘটনা, বলছে মার্কিন সেনাবাহিনী।

বেশিরভাগ ক্ষেত্রে বিস্ফোরণের প্রভাবে এ ধরনের সমস্যা দেখা দেয় বলে জানিয়েছে মার্কিন ডিফেন্স অ্যান্ড ভেটেরান ব্রেইন ইনজুরি সেন্টার।

তুমি এটাও পছন্দ করতে পারো

উত্তর দিন

আপনার ইমেইল ঠিকানা প্রচার করা হবে না.

WP2Social Auto Publish Powered By : XYZScripts.com