ভারতের উত্তর-পূর্ব সীমান্তে শক্তি বাড়াচ্ছে চীন

0

প্রকৃত নিয়ন্ত্রণ রেখার কাছাকাছি সামরিক ইউনিটগুলোর শক্তি বৃদ্ধির মাধ্যমে চীন ধীরে ধীরে ভারতের উত্তর-পূর্বাঞ্চলের ওপর চাপ বাড়াচ্ছে। ২০১৯ সালের শেষ দিকে অতিরিক্ত সৈন্য ক্যাম্পগুলোতে যোগ দিয়েছে।

গোয়েন্দা সূত্র ফারি জং এলাকায় সীমান্ত থেকে প্রায় ২৫-৩০ কিলোমিটারের মধ্যে চীনের পিপলস লিবারেশন আর্মির (পিএলএ) শক্তি বৃদ্ধির কথা বলা হয়েছে। সিকিম-ভুটান সেক্টরের বিপরীত দিকে অবস্থিত এই এলাকাটি দুই বছর আগে সামরিক অচলাবস্থা সৃষ্টি হওয়া কৌশলগত গুরুত্বপূর্ণ দোকলাম (ভারত-চীন-ভুটান ত্রি-সীমান্ত) থেকে প্রায় ৫০-৬০ কিলোমিটার দূরে অবস্থিত। ভারত সরকার এই সন্ধিক্ষণের অবস্থা নিয়ে উদ্বিগ্ন। কারণ স্থানটির কাছেই উত্তর-পূর্বকে ভারতের মূল ভূখণ্ডের সাথে যুক্ত করা সরু এলাকার কাছে অবস্থিত।
চীনা সৈন্যরা যানবাহন, তাঁবু ও কিছু গোলন্দাজ সামগ্রীসহ অবস্তান করছে। উচ্চ পর্যায়ের সামরিক সূত্র জানিয়েছে, এটি হুমকি সৃষ্টিকারী ঘটনা নয়।

নতুন সেনা মোতায়েন ঘটেছে ঠিক দক্ষিণ দিকে। এটি ফারি দং এলাকার সামান্য উত্তরে। গত বছরের মাঝামাঝি বিষয়টি প্রথমে নজরে আসে। এসবের মধ্যে রয়েছে শেড, যানবাহন ও অস্ত্রশস্ত্র।
পিএলএ তার সৈন্যদের দুটি ক্যাম্পে রেখেছে। তাদের অস্ত্রগুলো ত্রিপল দিয়ে ঢেকে রাখা হয়েছে।
আরেকটি ক্যাম্প করা হয়েছে ফারি জং থেকে প্রায় ১০ কিলোমিটার দূরে। এটি করা হয় ২০১৮ সালের প্রথম দিকে। এই ক্যাম্পটিই সম্ভবত সবচেয়ে বড়। ২০১৮ সালের শেষ দিকে এখানে অতিরিক্ত যানবাহন মোতায়েন করা হয়। এমনকি তিন চার মাস আগেও এখানে ভবন নির্মাণ ও যানবাহন দিয়ে শক্তি বাড়ানো হয়। এখনো সেখানে কিছু নির্মাণকাজ চলছে।

সব মিলিয়ে এখানে প্রায় ১০০ যানবাহন রয়েছে, ৭০-৮০টি তাঁবু রয়েছে, আর্টিলারি সামগ্রী আছে ২০টি। এছাড়া আছে ক্যামোফ্লাজ সামগ্রী। পিএলএ ক্যাম্পগুলোর অবস্থান উত্তর ভুটানের কাছাকাছি।
অনেক দিন থেকেই ভারত ও চীনের মধ্যকার প্রকৃত নিয়ন্ত্রণরেখা বরাবর চীন রাস্তা ও রেললাইনসহ অবকাঠামো খাতে তার শক্তি বাড়াচ্ছে। পিএলএ বিমান বাহিনী লাসা-গোঙকা, হতান ও হোপিংয়ের মতো তিব্বতি বিমানঘাঁটিতে তার মোতায়েন বাড়িয়েছে। এমনকি শীতের মাসগুলোতেও পিএলএ বিমান বাহিনী তিব্বতে তাদের শক্তি বাড়াচ্ছে। এটিও তাদের ক্রমবর্ধমান আধুনিকায়নের উদাহরণ। কয়েক বছর ধরে তাদের অস্ত্রসম্ভারও বেড়েছে।
টিএনএন

পাকিস্তানকে গুঁড়িয়ে দিতে ভারতের ১২ দিন লাগবে : মোদি
ইন্ডিয়ান এক্সপ্রেস
ক্রমেই উত্তপ্ত হয়ে উঠছে ভারত-পাকিস্তান সম্পর্ক। সম্প্রতি ভারত নিয়ন্ত্রিত কাশ্মিরের বিশেষ মর্যাদা রদ করা নিয়ে এ দুই দেশের মধ্যে নতুন করে উত্তেজনা বিরাজ করছে। এ প্রেক্ষাপটেই ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি হুঁশিয়ারি দিয়ে জানিয়েছেন, পাকিস্তানকে যুদ্ধে পরাজিত করতে ভারতীয় বাহিনীর মাত্র ১২ দিন লাগবে।

দিল্লিতে ভারতীয় সশস্ত্রবাহিনীর যুব শাখার জাতীয় ক্যাডেটদের এক সমাবেশে মোদি এসব কথা বলেন।
এ দিন পাকিস্তানকে কটাক্ষ করে মোদি বলেন, আমরা জানি যে, পাকিস্তান আমাদের সাথে তিনটি যুদ্ধে পরাজিত হয়েছে। তাদের পরাজিত করতে আমাদের ১০ থেকে ১২ দিনের বেশি লাগবে না। দশকের পর দশক তারা ভারতের সাথে ছায়াযুদ্ধ করে চলেছে।

তুমি এটাও পছন্দ করতে পারো

উত্তর দিন

আপনার ইমেইল ঠিকানা প্রচার করা হবে না.

WP2Social Auto Publish Powered By : XYZScripts.com