প্রথমবারের মতো সৌদি ভ্রমণের সুযোগ পেলো ইসরাইলি ইহুদিরা

0

 রোববার এ সংক্রান্ত একটি নির্দেশনায় সই করেছেন ইসরাইলের স্বরাষ্ট্রমন্ত্রী আরিয়া ডেরাই। এ ঘোষণা সৌদি আরবের সঙ্গে ইসরাইলের সু-সম্পর্কের সর্বশেষ নজির হিসেবে দেখা হচ্ছে। ইসরাইলের ইতিহাসে এই প্রথমবারের মতো নাগরিকরা সৌদি ভ্রমণের সুযোগ পেল। তবে শুধুমাত্র উপসাগরীয় দেশটির কর্মকর্তাদের আমন্ত্রণ সাপেক্ষেই তারা সেখানে যেতে পারবেন। নিউ ইয়র্ক টাইমস, মিডিল ইস্ট আই

যদিও দুই দেশের মধ্যে কোনো কূটনৈতিক সম্পর্ক নেই।  তারপরেও এখন থেকে সকল ধরনের ব্যবসায়িক কার্যক্রম চালাতে ইসরাইলি ইহুদিরা রিয়াদে যেতে পারবেন।  এখন থেকে ব্যবসায়িক উদ্দেশ্যে ইসরাইলিরা সৌদি আরবে ৯ দিন পর্যন্ত সফর করতে পারবেন। এছাড়া অবৈধ রাষ্ট্রটির ভিসায় হজ ও ওমরাহ পালনেও তাদের সামনে কোনো বাধা থাকলো না।

নতুন এই ঘোষণা এমন এক সময় এসেছে, যখন মধ্যপ্রাচ্য শান্তি পরিকল্পনা ঘোষণা করতে যাচ্ছেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। সৌদি আরবের সমর্থন এই পরিকল্পনাকে গতিশীল করবে বলে মনে করা হচ্ছে।

এ নিয়ে এখন পর্যন্ত সৌদি আরবের কোনো মন্তব্য পাওয়া যায়নি যদিও পুর্বে সব সময়ই ইহুদিবাদী দেশটির প্রতি সৌদির ইতিবাচক দৃষ্টিভঙ্গি দেখা গেছে।

তবে প্রকাশ্য এই অনুমোদন আসার আগেই বহু ইহুদি সৌদি আরব সফর করেছেন। এর আগে দেশটিতে যেতে হলে তাদের বিদেশি পাসপোর্ট কিংবা বিশেষ অনুমোদন নিতে হতো।

তুমি এটাও পছন্দ করতে পারো

উত্তর দিন

আপনার ইমেইল ঠিকানা প্রচার করা হবে না.

WP2Social Auto Publish Powered By : XYZScripts.com