জবাবদিহিতা ও পুর্নগঠন ছাড়া উঠবে না র‍্যাবের ওপর নিষেধাজ্ঞা: মার্কিন রাষ্ট্রদূত

0

জবাবদিহিতা ও পুর্নগঠন ছাড়া উঠছে না র‍্যাবের ওপর নিষেধাজ্ঞা। তবে সন্ত্রাসবাদ মোকাবেলা ও মানবাধিকার নিশ্চিতে বাংলাদেশের সাথে সহযোগিতা অব্যাহত রাখবে যুক্তরাষ্ট্র।  এমনটাই জানিয়েছেন ঢাকায় নিযুক্ত মার্কিন রাষ্ট্রদূত পিটার হাস। সামরিক খাতে সহযোগিতা বৃদ্ধির কথাও জানিয়েছেন এই কূটনীতিক।

বাংলাদেশে ৫ মাসের অভিজ্ঞতায় জেনেছেন এদেশের মানুষ ও প্রকৃতি অসাধারণ। সেই কারণেই বাংলার ঐতিহ্য নিয়েও উচ্ছ্বাস প্রকাশ করেন ঢাকায় নিযুক্ত মার্কিন রাষ্ট্রদূত পিটার হাস। র‍্যাবের ওপর যুক্তরাষ্ট্রের নিষেধাজ্ঞার পর ঢাকা-ওয়াশিংটন সম্পর্ক কেমন আছে আর কীভাবেই বা উঠে যাবে এই নিষেধাজ্ঞা, সে বিষয়ে কথা বলেছেন এই কূটনীতিক।

পিটার হাস বলেন, আমি বুঝতে পেরেছি, র‍্যাবের ওপর নিষেধাজ্ঞার বিষয়টি স্বস্তিদায়ক নয়। তবে অবশ্যই এটি দু’দেশের সম্পর্কের ক্ষুদ্রতম বিষয়। ফলে এটির তেমন কোনো প্রভাব পড়বে না। আমি আগেও বলেছি, র‍্যাবের ওপর নিষেধাজ্ঞা তখনই উঠবে, যখন বাহিনীটির জবাবদিহিতা নিশ্চিত ও এর পুনর্গঠন হবে।

পিটার হাস বলেন, বাংলাদেশ পুলিশকে এখনও নানাভাবে সহযোগিতা করছে যুক্তরাষ্ট্র। সম্পর্কোন্নয়নের জন্য প্রতি বছর আমরা মিলিয়ন ডলার অর্থ সহযোগিতাও করছি। অপরাধ দমন, সন্ত্রাসবাদ মোকাবেলা ও মানবাধিকার নিশ্চিতে আমাদের এই সহযোগিতা অব্যাহত রাখবো।

সূত্র: যমুনা টেলিভিশন
তুমি এটাও পছন্দ করতে পারো

উত্তর দিন

আপনার ইমেইল ঠিকানা প্রচার করা হবে না.

WP2Social Auto Publish Powered By : XYZScripts.com