যুক্তরাষ্ট্রের সঙ্গে প্রত্যর্পণ চুক্তি বাতিল করার ঘোষণা হন্ডুরাসের

0

যুক্তরাষ্ট্রের সঙ্গে প্রত্যর্পণ চুক্তি বাতিল করার ঘোষণা দিয়েছে হন্ডুরাস। হন্ডুরাসের পররাষ্ট্র মন্ত্রণালয় বুধবার জানিয়েছে, মার্কিন রাষ্ট্রদূতের বক্তব্যের প্রতিক্রিয়ায় যুক্তরাষ্ট্রের সঙ্গে একশ বছরের বেশি সময় ধরে কার্যকর থাকা প্রত্যর্পণ চুক্তি বাতিলের সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

যুক্তরাষ্ট্র দূতাবাসকে দেওয়া এ সংক্রান্ত একটি চিঠি সামাজিক মাধ্যমে প্রকাশ করেছেন হন্ডুরাসের পররাষ্ট্রমন্ত্রী এনরিকে রেইনা।

এর আগে বুধবার সকালে হন্ডুরাসের প্রেসিডেন্ট বামপন্থি নেতা সিওমারা কাস্ত্রো সামাজিক মাধ্যমে প্রকাশিত এক পোস্টে ওয়াশিংটনের বিরুদ্ধে হন্ডুরাসের রাজনীতিতে প্রভাব খাটানোর অভিযোগ করেন।

তিনি বলেন, ‘যুক্তরাষ্ট্রের হস্তক্ষেপ ও হস্তক্ষেপবাদ, এবং দূতাবাস ও অন্যান্য প্রতিনিধির মাধ্যমে হন্ডুরাসের রাজনীতি পরিচালনা করার উদ্দেশ্য অসহনীয়।’

হন্ডুরাসের প্রতিরক্ষামন্ত্রী খোসে মানুয়েল সেলায়া ও ভেনেজুয়েলার প্রতিরক্ষামন্ত্রী ভ্লাদিমির পাদ্রিনোর মধ্যে সম্প্রতি বৈঠক হয়েছে। এরপর হন্ডুরাসে নিযুক্ত মার্কিন রাষ্ট্রদূত লাউরা ডগু বলেছিলেন, তারা ‘মাদক পাচারকারীদের’ সঙ্গে বৈঠক করায় তিনি ‘অবাক’ হয়েছেন।

যুক্তরাষ্ট্র ২০২০ সালে পাদ্রিনোকে মাদক পাচারের অভিযোগে অভিযুক্ত করেছিল।

এদিকে হন্ডুরাসের মার্কিন দূতাবাসের কাছে প্রত্যর্পণ চুক্তি বাতিলের সিদ্ধান্তের বিষয়ে জানতে চাইলেও এখনও উত্তর পাওয়া যায়নি। মূরত ভেনেজুয়েলার সোশ্যালিস্ট সরকারের কট্টর সমর্থক হচ্ছে হন্ডুরাস।

প্রত্যর্পণ চুক্তির আওতায় হন্ডুরাসের সাবেক প্রেসিডেন্ট হুয়ান ওরলান্ডো অ্যার্নান্দেসকে যুক্তরাষ্ট্রে পাঠানো হয়েছে। সেখানে তাকে মাদক পাচারের অভিযোগে দায়ী করে শাস্তি দেওয়া হয়েছে।

তুমি এটাও পছন্দ করতে পারো

উত্তর দিন

আপনার ইমেইল ঠিকানা প্রচার করা হবে না.

WP2Social Auto Publish Powered By : XYZScripts.com