ব্রিটেনের দাঙ্গায় অনলাইনে মিথ্যা তথ্য ছড়ানোর অভিযোগে এক পাকিস্তানি আটক

0

ব্রিটেনের সাম্প্রতিক দাঙ্গায় অনলাইনে মিথ্যা তথ্য ছড়ানোর অভিযোগের পাকিস্তানে এক ব্যক্তিকে আটক করা হয়েছে। বুধবার (২১ আগস্ট) এক বিবৃতিতে এই তথ্য দিয়েছে দেশটির ফেডেরাল ইনভেসটিগেশন এজেন্সি (এফআইএ)। ব্রিটিশ বার্তা সংস্থা রয়টার্স এ খবর জানিয়েছে।

বিবৃতিতে বলা হয়েছে, অভিযুক্তের নাম ফারহান আসিফ। তাকে পাকিস্তানের পূর্বাঞ্চলীয় শহর লাহোর থেকে গ্রেফতার করা হয়। তিনি একটি অনলাইন চ্যানেল পরিচালনা করতেন। নিজের এক্স-একাউন্ট এ (সাবেক টুইটার) তিনি একটি আর্টিকেল প্রকাশ করেন। সেখানে ৩ ব্রিটিশ নাগরিককে খুনের দায়ে এক মুসলিম শরণার্থীকে অভিযুক্ত করা হয়। লেখার সঙ্গে হত্যাকাণ্ডের ছবিও যুক্ত ছিল।

জুলাই এর শেষ নাগাদ ব্রিটেনের সাউদপোর্ট শহরে অল্পবয়সী ৩টি মেয়েকে ছুরিকাঘাতে হত্যা করা হয়। এ খুনের জন্য এক মুসলিম শরণার্থীকে দায়ী করে অনলাইনে ভুয়া খবর ছড়িয়ে পড়তে থাকে। এরই জেরে দেশব্যাপী মুসলিম ও শরণার্থী বিরোধী ভয়াবহ দাঙ্গা শুরু হয়।

ওই বিবৃতিতে আরও বলা হয়, ‘চ্যানেল৩নাওনিউজ’ একাউন্টটি নিজের বলে স্বীকার করেছেন আসিফ। এই একাউন্ট থেকেই মিথ্যা তথ্যটি প্রচার করা হয়। এই ভুল তথ্য একটি বিদেশি প্রতিষ্ঠানের কাছে সরবরাহ করার কথাও জানিয়েছেন অভিযুক্ত ব্যক্তি।

আসিফের জন্য এখনও আইনজীবী নিয়োগ করা হয়নি । এছাড়া অভিযোগের বিষয়ে অভিযুক্ত ব্যক্তি ও তার পরিবারের পক্ষ থেকেও বক্তব্য পাওয়া যায়নি।

বিবৃতিতে বলা হয়, তদন্তের স্বার্থে আসিফকে একদিনের রিমান্ডে নেওয়ার আবেদন মঞ্জুর করেছে আদালত।

তুমি এটাও পছন্দ করতে পারো

উত্তর দিন

আপনার ইমেইল ঠিকানা প্রচার করা হবে না.

WP2Social Auto Publish Powered By : XYZScripts.com