শিরিনের ‘ঘাতক বুলেট’ নিয়ে যা জানালো যুক্তরাষ্ট্র

0

আল জাজিরার জ্যেষ্ঠ সাংবাদিক শিরিন আবু আকলেহ সম্ভবত ইসরায়েলি অবস্থান থেকে অনিচ্ছাকৃতভাবে বন্দুকের গুলিতে নিহত হয়েছেন। তবে শিরিনকে আঘাতকারী বুলেটের উৎস সম্পর্কে কোনও সিদ্ধান্তে পৌঁছাতে পারেনি স্বাধীন তদন্তকারীরা। সোমবার (৪ জুলাই) এমনটাই জানিয়েছে মার্কিন পররাষ্ট্র মন্ত্রণালয়। খবর আল-জাজিরা ও রয়টার্সের।

গত ১১ মে ফিলিস্তিনের দখলকৃত পশ্চিম তীরে সংবাদ সংগ্রহের সময় ইসরায়েলি বাহিনীর গুলিতে নিহত হয়েছেন বলে দাবি করে আসছে একাধিক মানবাধিকার গোষ্ঠীসহ ফিলিস্তিন কর্তৃপক্ষ। এ ঘটনায় মার্কিন পররাষ্ট্র মন্ত্রণালয় জানিয়েছে, সাংবাদিক শিরিন আবু আকলেহকে হত্যাকারী বুলেটের উৎস সম্পর্কে স্বাধীন তদন্তকারীরা ‘একটি সুনির্দিষ্ট সিদ্ধান্তে পৌঁছাতে পারেনি’। তবে মৃত্যুর জন্য ইসরায়েলি সামরিক বন্দুকযুদ্ধ ‘সম্ভবত দায়ী’।

ব্যালিস্টিক বিশেষজ্ঞরা জানিয়েছেন, ‘বুলেটটি খুব বাজেভাবে ক্ষতিগ্রস্ত হয়েছে, ফলে উপসংহারে বাধা হয়ে দাঁড়িয়েছে’।

ফিলিস্তিনি ইসলামিক জিহাদের দলের বিরুদ্ধে আইডেএফের সামরিক অভিযানের সময় এই দুঃখজনক ঘটনা ঘটে বলেও উল্লেখ করা হয়েছে।

উল্লেখ্য, জেরুজালেমে জন্ম নেওয়া শিরিনকে হত্যা করেছে ইসরায়েলি বাহিনী, এমনইটা দাবি করছেন প্রত্যক্ষদর্শীরা। ব্যালিস্টিক এবং ফরেনসিক বিশেষজ্ঞদের মতে, সবুজ টিপযুক্ত বুলেটটি মূলত বর্ম ছিদ্র করার জন্য ডিজাইন করা এবং ‘এম৪ রাইফেলে ব্যবহৃত হয়েছিল। বুলেটটি তার মাথা থেকে বের করা হয়েছিল।

বুলেটটি থ্রিডি মডেল ব্যবহার করে বিশ্লেষণ করা হয়েছে এবং বিশেষজ্ঞদের মতে এটি ছিল ৫.৫৬ মিমি ক্যালিবার। এই ধরনের বুলেট সাধারণত ইসরায়েলি বাহিনী ব্যবহার করে। বুলেটটি যুক্তরাষ্ট্রে ডিজাইন ও তৈরি করা হয়েছে বলে জানান বিশেষজ্ঞরা। এরপরই যুক্তরাষ্ট্র জানায়, আবু আকলেহ হত্যায় ব্যবহৃত বুলেট পরীক্ষা করবে বলে জানায়।

তুমি এটাও পছন্দ করতে পারো

উত্তর দিন

আপনার ইমেইল ঠিকানা প্রচার করা হবে না.

WP2Social Auto Publish Powered By : XYZScripts.com