ফেসবুকে বড় পরিবর্তন, নিশ্চিন্তে দেয়া যাবে ‘হা-হা’ রিয়্যাক্ট! দেখবে না কেউ

0

সম্প্রতি হোয়াটসঅ্যাপে কোনো বার্তায় নানা রকম ইমোজির সাহায্যে যে কেউ প্রতিক্রিয়া পাঠানোর সুযোগ করা হয়েছে। ফেসবুকের মতো একই ধরনের সুবিধা পেয়ে গ্রাহকরা বেশি খুশি হয়েছিলেন। কিন্তু সেই খুশির রেশ থাকতে থাকতেই ফেসবুকে এলো নতুন বদল। আপনার ছবি, পোস্ট বা মন্তব্যে কয়টা প্রতিক্রিয়া পড়ল, তা দেখা যাচ্ছে, কিন্তু কারা করলেন, তা দেখার আর জো নেই! সেই সুবিধা বন্ধ করে দিল ফেসবুক।

এত দিন ফেববুকে পছন্দ, ভালবাসা, রাগ, স্নেহ, বিস্ময় এবং হাসির ইমোজি ব্যবহার করে ছয় রকম প্রতিক্রিয়া জানানো যেত যে কোনো পোস্টে। কয়টা প্রতিক্রিয়া পেলেন, তা যেমন দেখা যেত, তেমনই কারা কোন প্রতিক্রিয়া দিলেন, তা-ও জানা যেত। কিন্তু এখন থেকে প্রতিক্রিয়ার সংখ্যা জানা গেলেও কারা কেমন প্রতিক্রিয়া করলেন, জানা যাবে না।

বলে রাখা ভাল, এক বা দু’জনের নাম হয়তো পাওয়া যাবে, কিন্তু সবার দীর্ঘ তালিকা দেখা যাবে না। ধরুন- আপনার পোস্ট ১০ জন পছন্দ করলেন এবং একজন তা দেখে হাসলেন, তাহলে আপনার নোটিফিকেশনে অবশ্য সেই একজনের নাম ভেসে উঠবে।

এই নতুন ব্যবস্থায় ফেসবুক ব্যবহারকারীদের মধ্যে মিশ্র প্রতিক্রিয়া দেখা যাচ্ছে। কেউ কেউ বেজায় চটেছেন এই নতুন ব্যবস্থায়। কারা আপনার অনুগামী, কারা আপনার পোস্ট নিয়মিত পছন্দ করছেন, তা এখন বোঝা যাবে না। আবার আরো এক দল বেশ মজা পেয়েছে নতুন ব্যবস্থায়। তারা মনে করছেন, এ বার অজান্তেই কারো পোস্টে এমন প্রতিক্রিয়া দেয়া যাবে যা কেউ ধরতে পারবেন না। তাদের অবশ্য বলে রাখা ভাল যে, এই ব্যবস্থা এখনো ফোনে এসেছে। ডেস্কটপ থেকে দেখলে এখনো আগের মতো দেখা যাচ্ছে সকলের প্রতিক্রিয়া।

সূত্র : আনন্দবাজার

তুমি এটাও পছন্দ করতে পারো

উত্তর দিন

আপনার ইমেইল ঠিকানা প্রচার করা হবে না.

WP2Social Auto Publish Powered By : XYZScripts.com