ভারতে ‘অশান্তির চাকরি’ ছেড়ে বসের সামনে নাচতে নাচতে বেরিয়ে গেলেন যুবক

অফিসে কর্মীবান্ধব পরিবেশ না থাকলে সেখানে কাজ করা কঠিন। কিন্তু তারপরও আর্থিক সংকট, পরিবারের চাপসহ নানা কারণে মুখ বন্ধ করে সেই অস্বস্তিকর পরিবেশেই দিনের পর দিন কাজ করে যান অনেকে। হয়তো বারবার মনে হয়, এখান থেকে মুক্তি দরকার। কিন্তু অনিশ্চিত ভবিষ্যতের কথা চিন্তা করে সাহসী পদক্ষেপটি আর নেওয়া হয়ে ওঠে না।

কিন্তু, সেই ধারা ভাঙতে পেরেছেন ভারতের এক যুবক। অফিসে অশান্তির পরিবেশ আর বসের দুর্ব্যবহারের মুখে চাকরি ছেড়েছেন তিনি। আর সে জন্য নিজের শেষ কর্মদিবসে রীতিমতো বাদ্য-বাজনা বাজিয়ে বসের সামনে দিয়ে নাচতে নাচতে বিদায় নিয়েছেন ওই যুবক। সোশ্যাল মিডিয়ায় ভাইরাল হয়েছে সেই ঘটনার ভিডিও।

ইনস্টাগ্রামে ভিডিওটি শেয়ার করেছেন ভারতের জনপ্রিয় কন্টেন্ট ক্রিয়েটর অনিশ ভাগত। তিনি জানান, চাকরি ছেড়ে দেওয়া ওই যুবকের নাম অনিকেত। তিনি একটি অফিসে সেলস অ্যাসোসিয়েট হিসেবে চাকরি করছিলেন। কিন্তু সেখানকার কাজের পরিবেশ ছিল খুবই বাজে। অফিসের বস অনিকেতকে বিন্দুমাত্র সম্মান দিতেন না। এমনকি, তিন বছর চাকরি করলেও বেতন বেড়েছিল সামান্যই।

কিন্তু তারপরও চাকরি ছাড়ার সিদ্ধান্ত নিতে পারছিলেন না অনিকেত। মধ্যবিত্ত পরিবারের সন্তান হওয়ায় ইতস্তত করছিলেন তিনি। অবশেষে কিছুদিন আগে চাকরি ছাড়ার চূড়ান্ত সিদ্ধান্ত নিয়ে ফেলেন এ যুবক।

আর সেই উপলক্ষে অনিশসহ তার বন্ধুরা একটি ‘সারপ্রাইজ পার্টির’ আয়োজন করেন। তারা অনিকেতের শেষ কর্মদিবসকে স্মরণীয় করে রাখতে ঢোল নিয়ে অফিসের সামনে হাজির হন।

প্রস্তুত ছিলেন অনিকেতও। ম্যানেজার বের হতেই তার সঙ্গে করমর্দন করে যুবক বলেন, ‘সরি স্যার, বাই-বাই’। এরপর ঢোলের তালে নাচতে থাকেন।

এ ঘটনায় বস স্পষ্টতই বিরক্ত হন। তিনি ভিডিওধারণ বন্ধের চেষ্টা করেন এবং অনিকেতের বন্ধুদের ধাক্কা দিয়ে সরিয়ে দিতে থাকেন।

ঘটনার বর্ণনায় অনিশ বলেন, ম্যানেজার প্রচণ্ড বিরক্ত হয়েছিলেন এবং লোকজনকে ধাক্কা দিতে শুরু করেছিলেন। এখন বুঝতে পারছি, অনিকেত কেন চাকরি ছেড়েছে।

পরে বাসায় ফিরলে অনিকেতকে একটি কেক ও ‘আত্মনির্ভর ভারত’ লেখা একটি পোস্টার উপহার দেন বন্ধুরা।

অনিশ জানিয়েছেন, চাকরি ছেড়ে অনিকেত এখন নিজের পছন্দের পেশায় মনোনিবেশ করবেন। তিনি মূলত ফিটনেস ট্রেনার হতে চান। এ জন্য তাকে একজোড়া জুতাও উপহার দিয়েছেন বন্ধুরা।

অনিশের কথায়, অনিকেত পরবর্তী পদক্ষেপের জন্য প্রস্তুত। আশা করি, তার এই গল্পটি মানুষকে অনুপ্রাণিত করবে। আপনার যদি ফিটনেস ট্রেনার দরকার হয়, তাহলে অনিকেতের সঙ্গে যোগাযোগ করতে পারেন।

হরপ্পা ইনসাইটসের ২০২৩ সালের একটি প্রতিবেদন অনুসারে, ভারতে কর্মীদের চাকরি ছেড়ে দেওয়ার প্রধান কারণ হিসেবে অবন্ধুসুলভ বস এবং কর্মক্ষেত্রের বিষাক্ত পরিবেশকে দায়ী করা হয়েছে। গবেষণায় দেখা গেছে, অবন্ধুসুলভ বসদের কারণে ৫৮ শতাংশ এবং কর্মক্ষেত্রে বিষাক্ত পরিবেশের কারণে ৫৪ শতাংশ কর্মী চাকরি ছেড়েছেন।

সূত্র: এনডিটিভি

Comments (০)
Add Comment