নিজের ক্লাসের কোনো শিক্ষার্থীকে কোচিংয়ে পড়াতে পারবেন না শিক্ষকরা: শিক্ষামন্ত্রী

0

নিজের ক্লাসের কোনো শিক্ষার্থীকে কোচিংয়ে পড়াতে পারবেন না শিক্ষকরা। তাদের কোচিংয়ে বাধ্য করা যাবে না। বিষয়টি এরই মধ্যে আইনগতভাবে নিষিদ্ধ করা হয়েছে বলে জানিয়েছেন শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি।

শিক্ষামন্ত্রী বলেন, তবে কিছু কিছু সময় শিক্ষার্থীদের কোচিং কিছুটা দরকার হয়। কারণ দেশে-বিদেশের বিভিন্ন ধরনের পরীক্ষার জন্য প্রস্তুতির দরকার হয়। পাশাপাশি আমাদের অধিকাংশ শিক্ষাপ্রতিষ্ঠানে শ্রেণিকক্ষে শিক্ষার্থীর সংখ্যা অনেক বেশি এবং সেখানে প্রত্যেক শিক্ষকের পক্ষে প্রতিটি শিক্ষার্থীকে ভালোভাবে নজর দেওয়া সম্ভব হয় না। তাতে অনেকে হয়তো কিছুটা পিছিয়ে পড়তে পারে। অনেকের বাবা-মা কর্মজীবী হওয়ায় বাড়িতেও সেই সহযোগিতা দেওয়ার মতো কেউ থাকে না। সে ক্ষেত্রে কখনো কখনো কোচিংয়ে দরকার হতে পারে। এ ক্ষেত্রে তার বিকল্প হিসেবেও শিক্ষাপ্রতিষ্ঠান ভিত্তিক কোচিংয়ের ব্যবস্থা করার কথা বলা হয়েছে।

শুক্রবার (২ সেপ্টেম্বর) সকালে চাঁদপুর স্টেডিয়ামে আয়োজিত বিসিবি কাউন্সিলর কাপ টি-২০ ক্রিকেট টুর্নামেন্টের উদ্বোধনী অনুষ্ঠানে সাংবাদিকদের তিনি এ কথা জানান।

তিনি আরও বলেন, যে শিক্ষক নিজের ক্লাসে না পড়িয়ে বাড়িতে কিংবা কোচিং সেন্টারে পড়তে বাধ্য করেন এবং সেখানে না পড়লে তাকে হয়তো ফেল করিয়ে দেন বা কম নম্বর দেন এ অংশটুকু একেবারেই অনৈতিক। এটি আইনে নিষিদ্ধ করা হয়েছে।

তুমি এটাও পছন্দ করতে পারো

উত্তর দিন

আপনার ইমেইল ঠিকানা প্রচার করা হবে না.

WP2Social Auto Publish Powered By : XYZScripts.com