বিআরটিএর বিভিন্ন ধরনের অযাচিত সিদ্ধান্ত জনগণের ভোগান্তি বাড়াচ্ছে: সেভ দ্য রোড

0

বিআরটিএর বিভিন্ন ধরনের অযাচিত সিদ্ধান্ত জনগণের ভোগান্তি বাড়াচ্ছে বলে মনে করছে স্বেচ্ছাসেবী সংগঠন সেভ দ্য রোড। সংগঠনটির মতে, সংশ্লিষ্ট মন্ত্রী-আমলা ও দপ্তরের উদ্যেগে দ্রুত সময়ের মধ্যে সড়কে বাইক লেন হলেই দুর্ঘটনা কমে যাবে।

আকাশ-সড়ক-রেল ও নৌপথ দুর্ঘটনামুক্ত রাখার লক্ষ্যে গঠিত স্বেচ্ছাসেবী সংগঠন সেভ দ্য রোডের মহাসচিব শান্তা ফারজানা ‘ড্রাইভিং লাইসেন্স ব্যতীত মোটরসাইকেল ক্রয় করতে পারবে না’ এমন সিদ্ধান্তের সঙ্গে দ্বিমত পোষণ করেন। বিবৃতিতে তিনি বলেন, প্রায় ৩৭ লাখ ৬০ হাজার মোটরসাইকেলের জন্য সবার আগে জরুরি ছিল বাইক লেন। সেই বাইক লেন না করে যোগাযোগ মন্ত্রণালয়ের সচিব-আমলা আর সংশ্লিষ্ট দপ্তর-উপদপ্তরের কর্মকর্তা-কর্মচারীরা মানুষের ভোগান্তি বাড়াচ্ছেন। প্রতিদিন বিআরটিএর ড্রাইভিং লাইসেন্স বিভাগে গণভোগান্তিতে পড়তে হয় হাজার হাজার মানুষকে। সেখানে দালালদের সঙ্গে চুক্তি ছাড়া কোন ধরনের লাইসেন্সই পাওয়া যায় না বলে গণমাধ্যমে অসংখ্য সংবাদ প্রকাশিত হয়েছে।

এরপরও এমন সিদ্ধান্ত ‘লাইসেন্স সিন্ডিকেট’কে আরও গতিশীল করে কোটি কোটি টাকা উৎকোচ নেওয়ার সুযোগ করে দেবে। এ অবস্থায় ‘সেভ দ্য রোড’ চেয়ারম্যান জেড এম কামরুল আনাম, প্রতিষ্ঠাতা মোমিন মেহেদী, মহাসচিব শান্তা ফারজানা, ভাইস চেয়ারম্যান বিকাশ রায়, জিয়াউর রহমান জিয়া প্রমুখ বাইক লেন কার্যকরে পদক্ষেপ নেওয়ার আহ্বান জানান।

রোববার (২৮ আগস্ট) সংগঠনটির মহাসচিব ও মুখপাত্র শান্তা ফারজানা স্বাক্ষরিত এক বিবৃতিতে এ মতামত ব্যক্ত করা হয়।

বিবৃতিতে নেতৃবৃন্দ আরও উল্লেখ করেন, পদ্মা সেতুসহ সব সড়ক-মহাসড়ক ও সেতুতে পৃথক বাইক লেন না করা পর্যন্ত দুর্ঘটনা কোনোভাবেই কমার সম্ভাবনা নেই। বাইক লেন থাকলে সড়কপথে দুর্ঘটনা কম হয়। উন্নত বিশ্বের এমন ৪৪টি এবং মধ্যম আয়ের ৪৮টি দেশে এটি বাস্তবায়ন হয়েছে বলেও দাবি করেন তারা।

তুমি এটাও পছন্দ করতে পারো

উত্তর দিন

আপনার ইমেইল ঠিকানা প্রচার করা হবে না.

WP2Social Auto Publish Powered By : XYZScripts.com