রাতে জেএসএসি পরীক্ষা দেবে দুই পরীক্ষার্থী

দুই পরীক্ষার্থীর জন্য যশোর শিক্ষা বোর্ডে এবার জুনিয়র স্কুল সার্টিফিকেট পরীক্ষায় (জেএসসি) দুটি বিষয়ের পরীক্ষা রাতে অনুষ্ঠিত হবে।

খ্রিস্টান ধর্মের ‘সেভেন্থ ডে অ্যাডভেন্টিস্ট’ সম্প্রদায়ের মানুষদের ধর্মীয় বিধানমতে শনিবারে দিনেরবেলা লেখা নিষেধ। এ কারণে এই স¤প্রদায়ের দুই জেএসসি পরীক্ষার্থীর পরীক্ষা রাতে নেওয়ার জন্য যশোর বোর্ড কর্তৃপক্ষ বিশেষ ব্যবস্থা নিয়েছে। এবার জেএসসি পরীক্ষা শুরু হচ্ছে ২ নভেম্বর থেকে। শুরুর দিন ২ নভেম্বর শনিবার বাংলা এবং ৯ নভেম্বর শনিবার গণিত পরীক্ষা এই দুই পরীক্ষার্থীর জন্য সন্ধ্যা ৬টা থেকে রাত ৯টা পর্যন্ত সময় নির্ধারণ করা হয়েছে। এই দুই পরীক্ষা নেওয়ার জন্য পরীক্ষাসংশ্লিষ্ট সবাই রাতে কেন্দ্রে দায়িত্ব পালন করবেন। 

খ্রিস্টধর্মের ‘সেভেন্থ ডে অ্যাডভেন্টিস্ট’ সম্প্রদায়ের এই দুই পরীক্ষার্থী হলো কুষ্টিয়া সান আপ ইন্ট্যারন্যাশনাল স্কুলের শিক্ষার্থী অ্রাডেনিস রাতুল বাইন ও কুষ্টিয়ার সেভেন ডে অ্যাডভেন্টিস্ট চার্চের শিক্ষাথী আলবার্ট স্মিথ বালা। এদের আবেদনের প্রেক্ষিতে শিক্ষা বোর্ড কর্তৃপক্ষ এ সিদ্ধান্ত নিয়েছে। এই দুই পরীক্ষার্থী কুষ্টিয়া হাই স্কুল কেন্দ্রে পরীক্ষা দেবে।

যশোর শিক্ষা বোর্ডের পরীক্ষা নিয়ন্ত্রক মাধব চন্দ্র রুদ্রর আজ মঙ্গলবার কালের কণ্ঠকে বলেন, ওই দুই পরীক্ষার্থী খ্রিস্টধর্মের সেভেন্থ ডে অ্যাডভেন্টিস্ট সম্প্রদায়ের। তাদের ধর্মীয় বিধান অনুযায়ী শনিবার দিনের বেলায় লেখা নিষেধ। এ বিষয়ে তারা শিক্ষা প্রতিষ্ঠান প্রধানের মাধ্যমে বোর্ডে আবেদন করে। তাদের দাবি ছিল দিনের পরিবর্তে রাতে পরীক্ষা নেওয়ার। বাংলাদেশে প্রত্যেকের ধর্মীয় স্বাধীনতা আছে। এবং ধর্মীয় স্বাধীনতা সুরক্ষার অংশ হিসেবে তাদের জন্য এ ব্যবস্থা নেওয়া হয়েছে এবং তাদের শনিবারের পরীক্ষা রাতে নেওয়ার ব্যবস্থা করেছে বোর্ড কর্তৃপক্ষ। এ জন্য কেন্দ্রে প্রয়োজনীয় ব্যবস্থা নেওয়া হয়েছে। তবে বোর্ড নির্ধারিত পরীক্ষা শুরুর সময় থেকেই তাদের কেন্দ্রে উপস্থিত হতে হবে। এবং অন্য একটি ফাকা কক্ষে তাদের অবস্থান করতে হবে। তাদের পরীক্ষা শেষ না হওয়া পর্যন্ত তারা কেন্দ্র থেকে বের হতে পারবে না। তবে খাবার খেতে পারবে। 

Comments (০)
Add Comment