নিয়মিত পাতে ৭ সবজি রাখলে পেটের মেদ গলবে দ্রুত

অতিরিক্ত ওজনের সমস্যায় অনেকেই ভুগছেন। তাদের মধ্যে বেশিরভাগই পেটের মেদ নিয়ে বেশি দুশ্চিন্তায় থাকেন। অতিরিক্ত পেটের মেদ শারীরিক সৌন্দর্য নষ্ট করার পাশাপাশি কঠিন সব রোগেরও কারণ হতে পারে।

তাই পেটের মেদ ঝরাতে সবারই খেয়াল রাখা উচিত। এক্ষেত্রে শুধু শরীরচর্চা করেই নয়, বরং পুষ্টিকর কিছু খাবার খাওয়া উচিত। বিশেষ করে শাক-সবজি, যাতে পেটের মেদ ঝরবে দ্রুত। তেমনই ৭ সবজি আছে, যা নিয়মিত পাতে রাখলে পেটের মেদ গলবে দ্রুত।

পালং শাক

পালং শাক নানা ধরনের ভিটামিন ও খনিজে পূর্ণ, এটি পেটের চর্বি কমাতে সাহায্য করে। এতে ক্যালোরি কম ও ফাইবার বেশি, যা দীর্ঘক্ষণ আপনার পেট ভরিয়ে রাখবে।

‘অ্যাপেটাইট’ জার্নালে প্রকাশিত এক সমীক্ষা অনুসারে, পালং শাকে থাকে ৯৫ শতাংশ থাইলাকয়েড, যা ক্ষুধা কমাতে পারে। এছাড়া এই শাকে আছে উচ্চ মাত্রায় ম্যাগনেসিয়াম, যা রক্তে শর্করার মাত্রা নিয়ন্ত্রণে সাহায্য করে। এমনকি ওজন নিয়ন্ত্রণেও সহায়তা করে।

লাউ

শরীর ঠান্ডা রাখতে লাউ সবচেয়ে উপযোগী সবজি। এর স্বাস্থ্য উপকারিতা অনেক। পেটের মেদ কমাতেও কিন্তু এই সবজির জুড়ি মেলা ভার।

‘ইন্টারন্যাশনাল জার্নাল অব ফুড সায়েন্সেস অ্যান্ড নিউট্রিশন’ এর এক সমীক্ষা অনুযায়ী, করলায় থাকে প্রচুর পরিমাণে মিনারেল ও উচ্চ ফাইবার। যা ক্ষুধা কমাতে সাহায্য করে।

করলা

তেঁতোস্বাদের জন্য অনেকেই করলা এড়িয়ে যান। তবে এর স্বাস্থ্য উপকারিতা অন্যান্য সবজিকে টেক্কা দিতে পারে। অতিরিক্ত মেদ কমাতেও এই সবজি দারুণ কার্যকরী।

‘বিএমসি কমপ্লিমেন্টারি অ্যান্ড অল্টারনেটিভ মেডিসিন’এ প্রকাশিত এক গবেষণায় দেখা গেছে, করলার নির্যাস উল্লেখযোগ্যভাবে ইঁদুরের পেটের চর্বি কমাতে সাহায্য করেছে।

ফুলকপি

ফুলকপি খেতে পছন্দ করেন না, এমন মানুষ খুঁজে পাওয়া মুশকিল। এই সবজিও পেটের চর্বি কমাতে সাহায্য করে। এতে ক্যালোরি পরিমাণ কম ও ফাইবার বেশি থাকে, যা দীর্ঘক্ষণ পেট ভরিয়ে রাখতে সাহায্য করে।

ফুলকপিতে ইনডোলের মতো যৌগ আছে, যা হরমোন নিয়ন্ত্রণ করতে ও পেটের চর্বি কমাতে সাহায্য করে। ‘জার্নাল অব নিউট্রিশন’ এ প্রকাশিত এক সমীক্ষায় দেখা গেছে, ফুলকপির মতো ক্রুসিফেরাস শাকসবজি বেশি খেলে ভিসারাল ফ্যাট কমে দ্রুত।

গাজর

গাজর শুধু দৃষ্টিশক্তির জন্যই ভালো নয়, এই সবজি পেটের মেদ কমাতেও কার্যকরী ভূমিকা রাখে। এতে ক্যালোরি কম ও ফাইবার বেশি থাকে। যা ভিটামিন ও অ্যান্টি অক্সিডেন্টে ভরপুর।

‘নিউট্রিশন’ জার্নালে প্রকাশিত এক সমীক্ষা অনুসারে, গাজরের মতো উচ্চ ফাইবার শাকসবজিতে ক্যালোরি থাকে কম। আবার দীর্ঘক্ষণ পেট ভরিয়ে রাখতেও সাহায্য করে।

শসা

ওজন কমাতে শসা খুবই কার্যকরী একটি সবজি। যা সালাদ হিসেবেই কমবেশি সবাই খান। জানলে অবাক হবেন, একটি শসায় প্রায় ৯৯ ভাগ পানি থাকে, যা শরীরকে আর্দ্র রাখে। এতে কম ক্যালোরি ও বেশি ফাইবার থাকায় ওজন কমাতে সাহায্য করে ও শরীরের বর্জ্য পদার্থ দূর করতেও সাহায্য করেন।

‘জার্নাল অব হিউম্যান নিউট্রিশন অ্যান্ড ডায়েটিক্স’ এর এক সমীক্ষা অনুসারে, শসার মতো পানিসমৃদ্ধ খাবারগুলো ওজন নিয়ন্ত্রণে সাহায্য করে। তাই পেটের মেদ কমাতে চাইলে নিয়মিত পাতে শসা রাখতে পারেন।

ব্রোকলি

ব্রোকলি অত্যন্ত পুষ্টিকর এক সবজি, যা পেটের চর্বি কমাতে সাহায্য করে। এটি ফাইবার সমৃদ্ধ ও এতে এমন যৌগ আছে যা ক্যালোরি বার্ন করতে সাহায্য করে।

‘জার্নাল অব দ্য একাডেমি অব নিউট্রিশন অ্যান্ড ডায়েটিক্স’ এর এক গবেষণায় দেখা গেছে, ব্রোকলি খাওয়ার ফলে পেটের চারপাশে সঞ্চিত চর্বি বা ভিসারাল ফ্যাট দ্রুত কমে।

সূত্র: টাইমস অব ইন্ডিয়া

Comments (০)
Add Comment