৩ বছর পর ক্যাপিটল হিলে ট্রাম্প

তিন বছর আগের দাঙ্গার পর প্রথমবারের মতো যুক্তরাষ্ট্রের কংগ্রেস ভবন ক্যাপিটল হিলে ফিরলেন যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। রিপাবলিক নেতাদের সাথে সাক্ষাৎ করতে সেখানে এসেছেন তিনি। আসছে নভেম্বরে প্রেসিডেন্ট নির্বাচনে রিপাবলিকানদের সম্ভাব্য মনোনীত এই প্রার্থী ক্যাপিটল হিলে এসে ঐক্যের বার্তা দিয়েছেন। তিনি দলে দীর্ঘস্থায়ী কোনো বিভেদ না রেখে কাজ করার প্রতিশ্রুতি দিয়েছেন।

ক্যাপিটল হিলে রিপাবলিক নেতাদের সাথে দেখা করার পরে যুক্তরাষ্ট্রের সাবেক এই প্রেসিডেন্ট একটি সংগঠনের ২০০ করপোরেট নেতার সাথে সাক্ষাৎ করেন। এক বিবৃতিতে সাবেক ডেমোক্রেটিক হাউজ স্পিকার ন্যান্সি পেলোসি ট্রাম্পকে উদ্দেশ করে বলেছেন, ‘বিদ্রোহের উসকানিদাতা অপরাধ সংঘটনস্থলে ফিরে আসছেন।’ নিউ ইয়র্কের একটি আদালতে ব্যবসায়িক নথিপত্রে তথ্য গোপনের অভিযোগে করা মামলায় দোষী সাব্যস্ত হন যুক্তরাষ্ট্রের সাবেক প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। এরপর তিনি এই সফর করলেন।

যুক্তরাষ্ট্রে বৃহস্পতিবার সকালে ক্যাপিটল হিল ভবনের কাছে রিপাবলিকান দলের কার্যালয়ে ট্রাম্প পৌঁছান। সেখানে বিক্ষোভকারীরা বিক্ষোভ করেন। তারা ‘ব্যর্থ অভ্যুত্থান’, ‘গণতন্ত্র সব সময়, ট্রাম্প কখনোই নয়’ স্লোগান দিতে দিতে বিক্ষোভ করেন। বৃহস্পতিবার বিকেলে এক সংবাদ সম্মেলনে ট্রাম্প বলেন, দলে বড় ধরনের ঐক্য রয়েছে। তার সাথে মতের মিল না হলেও অনুসারী রিপাবলিকানদের পাশে থাকার প্রত্যয় জানান ট্রাম্প।

ট্রাম্প এ সময় কোনো প্রশ্নের উত্তর দেননি। তিনি সমর্থকদের উদ্দেশে হাত নাড়েন। সমর্থকেরা এ সময় চিৎকার করে ট্রাম্পকে তাদের ভালোবাসা জানান। ট্রাম্পও তাদের ধন্যবাদ জানান। এর আগের দিন ট্রাম্প ও হাউজ রিপাবলিকানদের মধ্যে বৈঠক হয়েছে। হাউজ স্পিকার মাইক জনসন বলেছেন, সাবেক এই প্রেসিডেন্ট সেদিন প্রচুর শক্তি ও উৎসাহ নিয়ে এসেছেন।

যুক্তরাষ্ট্রের ক্যাপিটল হিলে ২০২১ সালের ৬ জানুয়ারি হামলা চালায় দেশটির সাবেক প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের উগ্র সমর্থকেরা। ফেসবুক-টুইটারের মতো সামাজিক যোগাযোগমাধ্যমে ট্রাম্পের উসকানিমূলক পোস্ট থেকে ছড়িয়ে পড়ে সেই সহিংসতা।

-বিবিসি

Comments (০)
Add Comment