সাম্প্রতিক ইস্যু নিয়ে প্রশ্ন করায় প্রশংসায় ভাসছেন প্রশ্নপত্র তৈরি করা অধ্যাপক

ঢাকা বিশ্ববিদ্যালয়ের সমাজবিজ্ঞান বিভাগের পরীক্ষায় ঝিনাইদহ-৪ আসনের সংসদ সদস্য আনোয়ারুল আজীম আনার হত্যাকাণ্ড এবং পুলিশের সাবেক মহাপরিদর্শক (আইজিপি) বেনজীর আহমেদের দুর্নীতি নিয়ে করা প্রশ্ন সামাজিক যোগাযোগ মাধ্যমে ভাইরাল হয়েছে। গতানুগতিক ধারার বাইরে এসে সাম্প্রতিক ইস্যু নিয়ে প্রশ্ন করায় প্রশংসায় ভাসছেন প্রশ্নপত্র তৈরি করা অধ্যাপক।

সোমবার (৩ জুন) সমাজবিজ্ঞান বিভাগের মাস্টার্স প্রথম সেমিস্টারের মিডটার্ম পরীক্ষার প্রশ্নে এই ভিন্নতা লক্ষ্য করা গেছে। বিভাগে ‘থিওরিস অব সোশ্যাল চেঞ্জ : ফ্রম মর্ডানিটি টু পোস্টমর্ডানিটি’ শিরোনামের কোর্সটি পড়ান বিভাগের অধ্যাপক ড. এ আই মাহবুব উদ্দিন আহমেদ। পরীক্ষার পর প্রশ্নপত্রটি সামাজিক যোগাযোগ মাধ্যমে পোস্ট করা হলে সেটি সাথেসাথেই ভাইরাল হয়।

প্রশ্নপত্রে দেখা যায়, প্রথম প্রশ্নটি করা হয়েছে ঝিনাইদহ-৪ আসনের সংসদ সদস্য আনোয়ারুল আজীম আনারের হত্যাকাণ্ড নিয়ে। ভারতীয় গণমাধ্যম এনডিটিভির খবরকে সূত্র হিসেবে ব্যবহার করে ‘হানি-ট্র্যাপে বাংলাদেশি এমপি : ৫ কোটি টাকার চুক্তিতে হত্যা’ শিরোনামে খবরের কিছু অংশ তুলে দিয়ে তা শিক্ষার্থীদের পঠিত মার্কস, ফ্রয়েড, মারকুস এবং হার্ভের তত্ত্বের আলোকে বিশ্লেষণ করতে বলা হয়েছে।

দ্বিতীয় প্রশ্নে সময় টিভির একটি সংবাদের বরাতে ‘বেনজীরের দুর্নীতি : সরকারের দৃষ্টিভঙ্গি ও দুর্নীতি দমন কমিশন সক্রিয় হবে কি?’ শিরোনামের খবরটিকে উপজীব্য ধরে বাংলাদেশের পুঁজিবাদী প্রক্রিয়া নিয়ে মার্কস ও হার্ভের থিওরি অনুযায়ী বিশ্লেষণ করতে বলা হয়েছে।

গতকাল সোমবার বিকেলে এই প্রশ্নপত্রের ছবি ফেসবুকে ভাইরাল হলে ঢাকা বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা প্রশ্নপত্র প্রস্তুতকারী অধ্যাপক ড. এ আই মাহবুব উদ্দিন আহমেদের প্রশংসা করেছেন।

Comments (০)
Add Comment