ভারত শত্রু রাষ্ট্র হলে সালাহউদ্দিন এতদিন নিরাপদে কীভাবে, ফখরুলকে কাদের

‘বন্ধুরাষ্ট্রে গিয়ে নিরাপত্তা নাই’-মির্জা ফখরুলের এমন মন্তব্যের জবাবে আওয়ামী লীগ সাধারণ সম্পাদক এবং সড়ক পরিবহণ ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের বলেছেন, আপনাদের কাছে ভারত যদি শত্রু রাষ্ট্র হয়, সেখানে সালাহউদ্দিন এতদিন নিরাপদে কীভাবে আছেন। তাকে তো কেউ হত্যা করেননি। তার জীবনের তো নিরাপত্তা বিঘ্নিত হয়নি, জীবনের কোনো হানি ঘটেনি। এ ধরনের অপবাদ কেন দিচ্ছেন বন্ধুরাষ্ট্রকে?

সংসদ-সদস্য আনোয়ারুল আজিম আনারের মৃত্যু প্রসঙ্গে তিনি আরও বলেন, ডিবি পুলিশ ঘটনা বর্ণনা করেছে, সাংবাদিকদের জানাচ্ছে। তাকে যারা হত্যা করেছে, ৫-৬ জনের মতো, এর মধ্যে ৫ জনই আমাদের বাংলাদেশের। এখন এই বিষয়টা নিয়ে, কথায় কথায় ‘যারে দেখতে নারি তার চলন বাঁকা’; এ ধরনের উক্তি করা সমীচীন নয়।

গতকাল বুধবার বিকালে বঙ্গবন্ধু অ্যাভিনিউর আওয়ামী লীগের কেন্দ্রীয় কার্যালয়ে ‘সাংস্কৃতিক বৈচিত্র্যে সমৃদ্ধ স্মার্ট বাংলাদেশ’ শিরোনামে আয়োজিত সভায় তিনি এ কথা বলেন।

আওয়ামী লীগের ৭৫তম প্রতিষ্ঠাবার্ষিকী উপলক্ষ্যে আওয়ামী লীগের সংস্কৃতি বিষয়ক উপকমিটি তাদের কর্মপরিকল্পনা ঠিক করতেই এই সভার আয়োজন করে।

ওবায়দুল কাদের বলেন, আমাদের একজন এমপি কলকাতার নিউটাউনের একটি ফ্লাটে হত্যার শিকার হয়েছেন। গত দু-তিন দিন ধরে তাকে নিয়ে একটা ধোঁয়াশা ছিল। পরিবার জানে চিকিৎসার জন্য ভারতে গেছেন। এখন ভারত আমাদের বন্ধুরাষ্ট্র, ঠিক আছে। আমাদের একজন এমপি যখন চিকিৎসার জন্য যান তিনি তো আর ভারত সরকারকে জানিয়ে যান না। নিরাপত্তার বিষয়টা তখনই সেভাবে দেখা হয়, যখন সেখানকার যথাযথ কর্তৃপক্ষকে জানিয়ে যান।

গণহত্যার সমর্থকদের নিষেধাজ্ঞা নিয়ে আমাদের কোনো মাথাব্যথা নেই মন্তব্য করে ওবায়দুল কাদের বলেন, ৩৫ হাজারের বেশি মানুষকে নির্বিচারে হত্যা করেছে ইসরাইল। জাতিসংঘের যুদ্ধবিরতি রেজ্যুলেশন উপেক্ষা করে হত্যাকাণ্ড চালাচ্ছে তারা। যুক্তরাষ্ট্রের ছাত্ররা এর বিরুদ্ধে বিক্ষোভ করলে সে দেশের পুলিশ তাদের ওপর আক্রমণ করে। নারী শিক্ষার্থীদের রশি দিয়ে পেছন থেকে হাত বেঁধে নিয়ে যাওয়া হয়। সেখানে মানবাধিকার লঙ্ঘন হয়েছে। যারা ইসরাইলকে সমর্থন করে, নেতানিয়াহুকে সমর্থন করে, এই যদি তাদের গণতন্ত্র-মানবাধিকার হয়, তবে তাদের ভিসানীতি বা নিষেধাজ্ঞা নিয়ে আমাদের কোনো মাথাব্যথা নেই।

বাংলাদেশের সাবেক সেনাপ্রধান জেনারেল (অব.) আজিজ আহমেদের ওপর যুক্তরাষ্ট্রের নিষেধাজ্ঞা নিয়ে সাংবাদিকদের প্রশ্নের জবাবে তিনি বলেন, সেনাবাহিনীর নিজস্ব নিয়মকানুন রয়েছে, সেখানে কেউ অপরাধী হলে তাদের ছাড় দেওয়ার মতো লোক বঙ্গবন্ধুকন্যা শেখ হাসিনা নন।

Comments (০)
Add Comment