আপোসের উপায় খুঁজবে রাশিয়া, সামনের দিনগুলোতে গুরুত্বপূর্ণ সিদ্ধান্ত

0

ইউক্রেন-রাশিয়া যুদ্ধ পরিস্থিতি কোন দিকে যাবে তা সামনের কয়েক দিনেই নির্ধারিত হবে বলে ইঙ্গিত দিয়েছেন ফরাসি প্রেসিডেন্ট ইমানুয়েল ম্যাক্রন। রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের সঙ্গে দীর্ঘ বৈঠকের পর এক বক্তব্যে তিনি এমন ইঙ্গিত দেন। ফরাসি প্রেসিডেন্ট বলেন, ইউক্রেন ইস্যুতে সামনের দিনগুলো হবে সিদ্ধান্তমূলক। প্রেসিডেন্ট পুতিন আমাকে আলোচনায় বসা নিয়ে আশ্বস্ত করেছেন। এর আগে সোমবার রাশিয়ার রাজধানী মস্কোতে দুই নেতার মধ্যে ইউক্রেন সংকট নিয়ে আলোচনা হয়। এতে রুশ প্রেসিডেন্ট বলেন, ইউক্রেন প্রশ্নে পশ্চিমা বিশ্বের সঙ্গে সৃষ্ট সঙ্কটের ক্ষেত্রে আপোসের উপায় খুঁজে বের করতে মস্কো সর্বোচ্চ প্রচেষ্টা চালাবে। এ সঙ্কট নিরসনের উপায় খুঁজে বের করতে আমাদের পক্ষে যা যা করা সম্ভব, আমরা তার সবকিছু করবো। এটি হবে সকলের জন্য ভাল।

ইউরোপীয় মহাদেশে যুদ্ধ ছড়িয়ে পড়লে তাতে কেউ বিজয়ী হবে না। পুতিন আরও বলেন, ন্যাটো ও যুক্তরাষ্ট্র ন্যাটোর সম্প্রসারণ বন্ধ রাখাসহ মস্কোর নিরাপত্তা নিশ্চয়তার দাবি প্রত্যাখান করেছে। কিন্তু আমি মনে করি না যে আমাদের সংলাপ শেষ হয়ে গেছে। ন্যাটো ও ওয়াশিংটনকে রাশিয়া শিগগিরই নতুন বার্তা পাঠাবে।

বিবিসির খবরে জানানো হয়েছে, ম্যাক্রনের সঙ্গে বৈঠকে পরিস্থিতির উন্নতি হয়েছে বলে ইঙ্গিত দিয়েছেন পুতিন। এটিই ইউক্রেন সংকট শুরুর পর পশ্চিমা কোনো নেতার রাশিয়া সফর। যদিও রাশিয়া প্রথম থেকেই ইউক্রেনে কোনো ধরনের অভিযান চালানোর পরিকল্পনার কথা অস্বীকার করে আসছে। তারপরেও দেশটি ইউক্রেন সীমান্তে এক লাখ সেনা মোতায়েন করেছে। পশ্চিমা দেশগুলো একে ইউক্রেনে হামলার প্রস্তুতি হিসেবেই দেখছে। এমনকি গত রোববার মার্কিন কর্মকর্তা জানান যে, ইউক্রেনে হামলা করতে যে সামরিক সক্ষমতা দরকার তার ৭০ শতাংশই প্রস্তুত করে ফেলেছে রাশিয়া। এই অভিযানে ইউক্রেনের ৫০ হাজার বেসামরিক নিহত হবে বলেও হুশিয়ারি বার্তা দেন তারা।

মস্কোতে প্রেসিডেন্ট পুতিনের সঙ্গে নৈশভোজে অংশ নেন ম্যাক্রন। এসময় সেখানে পরিবেশন করা হয় বলগা হরিণের মাংশ ও ব্ল্যাকবেরি। ৫ ঘন্টার ওই নৈশভোজ শেষে ম্যাক্রন সাংবাদিকদের বলেন, ইউক্রেন ইস্যুতে সামনের দিনগুলো হবে সিদ্ধান্তমূলক। এ জন্য এই সময়ে উভয় পক্ষের মধ্যে নিবিড় আলোচনা প্রয়োজন। পুতিনও ইতিবাচক ইঙ্গিত দিয়ে জানিয়েছেন, ফরাসি প্রেসিডেন্ট যেসব প্রস্তাব দিয়েছেন তা পরবর্তী পদক্ষেপ সৃষ্টিতে ভিত্তি হিসেবে কাজ করবে।

তুমি এটাও পছন্দ করতে পারো

উত্তর দিন

আপনার ইমেইল ঠিকানা প্রচার করা হবে না.

WP2Social Auto Publish Powered By : XYZScripts.com