শি জিনপিংয়ের সঙ্গে জো বাইডেনের দেখা হওয়াটা হবে চমৎকার

0

এবছর শেষ হওয়ার আগে মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন এবং চীনা প্রেসিডেন্ট শি জিনপিং ‘ভার্চুয়াল দ্বিপাক্ষিক’ বৈঠক করবেন বলে জানিয়েছেন যুক্তরাষ্ট্রের এক সিনিয়র কর্মকর্তা। বুধবার নাম প্রকাশে অনিচ্ছুক ওই কর্মকর্তা বলেন, ভার্চুয়াল বৈঠকের বিষয়ে মৌলিকভাবে সম্মত হয়েছে দুই দেশ।

ওই মার্কিন কর্মকর্তা বলেন, ‘প্রেসিডেন্ট বলেছেন শি জিনপিংয়ের সঙ্গে দেখা হওয়াটা চমৎকার হবে, কয়েক বছর ধরেই তার সঙ্গে দেখা হয়নি। আমরা আশা করছি তারা পরস্পরকে দেখতে পাবেন, তা ভার্চুয়ালি হলেও।’

মার্কিন কর্মকর্তার বক্তব্যের একদিন আগেই মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন জানান তাইওয়ান ইস্যুতে শি জিনপিংয়ের সঙ্গে কথা বলেছেন তিনি। নিজেদের আকাশ প্রতিরক্ষা এলাকায় বেইজিং রেকর্ড সংখ্যক যুদ্ধবিমান পাঠানোর পর উদ্বেগ প্রকাশ করে তাইওয়ান।

বুধবার সুইজারল্যান্ডে মার্কিন জাতীয় নিরাপত্তা উপদেষ্টা জ্যাক সুলিভান এবং চীনের শীর্ষ কূটনীতিক ইয়াং জিয়েচি বৈঠক করেছেন। হোয়াইট হাউজের বিবৃতিতে বলা হয়েছে, সুলিভান ‘বেশ কয়েকটি বিষয়ে’ চীনের আচরণ নিয়ে উদ্বেগ প্রকাশ করেন। তাইওয়ান, দক্ষিণ চীন সমুদ্র, হংকং, জিনজিয়াং এবং মানবাধিকার নিয়ে উদ্বেগ প্রকাশ করেন তিনি।

এর আগে গত ৯ সেপ্টেম্বর মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন এবং চীনা প্রেসিডেন্ট শি জিনপিং ফোনে আলাপ করেন। হোয়াইট হাউজের তরফ থেকে বলা হয়, দুই দেশের প্রতিযোগিতা দায়িত্বশীলভাবে পরিচালনার চলমান পদক্ষেপ হিসেবে ওই ফোনালাপ অনুষ্ঠিত হয়।

তুমি এটাও পছন্দ করতে পারো

উত্তর দিন

আপনার ইমেইল ঠিকানা প্রচার করা হবে না.

WP2Social Auto Publish Powered By : XYZScripts.com