কাবুলে আমেরিকার সঙ্গ দেওয়াই ভুল ছিল পাকিস্তানের: ইমরান

0

আফগানিস্তানে আমেরিকার পাশে থাকার চড়া দাম দিতে হয়েছে পাকিস্তানকে, সম্প্রতি এমন মন্তব্য করেছেন দেশটির প্রধানমন্ত্রী ইমরান খান।

সম্প্রতি আফগানিস্তান নিয়ে পাকিস্তানের অবস্থানের সমালোচনা করে আমেরিকা। এর উত্তরেই প্রধানমন্ত্রী ইমরান খান বলেছেন, ‘কাবুলে আমেরিকার সঙ্গ দেওয়াই ভুল ছিল পাকিস্তানের। এবং এর জন্য তার দেশের সরকারকে বড় মূল্য দিতে হয়েছে।’

রাশিয়ার একটি সংবাদ সংস্থাকে দেওয়া সাক্ষাৎকারে এমন মন্তব্য করেন ইমরান। এর আগে আমেরিকার এক সেনেটর পাকিস্তানের বিরুদ্ধে তালিবানকে মদত দেওয়ার অভিযোগ তোলেন। আফগানিস্তান থেকে আামেরিকার সেনা প্রত্যাহারের জন্যও পাকিস্তানকে দায়ী করেন ওই সেনেটর।

আমেরিকার সেনেটরের ওই বক্তব্যের সমালোচনা করে ইমরান বলেছেন, ‘নিজেদের ব্যর্থতার দায় যে ভাবে ইসলামাবাদের উপর চাপাতে চাইছে ওয়াশিংটন, তা বেদনাদায়ক।’

ইমরান খান বলেন, ”একজন পাকিস্তানি হিসেবে আমার এই দোষারোপ শুনতে ভাল লাগেনি। আমেরিকার আচরণে আমরা আহত।”

৯/১১ হামলার পর আন্তর্জাতিক মহলে কোণঠাসা হওয়া পাকিস্তানের নতুন সরকার গঠনের জন্য আমেরিকার সমর্থন দরকার ছিল। সমর্থন পাওয়ার বদলে কাবুল প্রশ্নে ওয়াশিংটনকে সমর্থন করার প্রতিশ্রুতি দিয়েছিল ইসলামাবাদ।

কিন্তু ইমরান এখন মনে করছেন, কাবুল প্রশ্নে আমেরিকাকে সমর্থন করাই বড় ভুল ছিল। কারণ হিসেবে তিনি বলেন, আফগানিস্তানে সোভিয়েত সেনার বিরুদ্ধে লড়ার জন্য পাকিস্তান যে মুজাহিদ বাহিনী তৈরি করেছিল, তারা ওই সিদ্ধান্তের জন্যই ইসলামাবাদেরই শত্রু হয়ে যায়।

একারণেই ইমরানের খান মনে করছেন, আমেরিকার সঙ্গে বন্ধুত্বের জন্যই শেষ পর্যন্ত বিপদে পড়েছে পাকিস্তান।

তুমি এটাও পছন্দ করতে পারো

উত্তর দিন

আপনার ইমেইল ঠিকানা প্রচার করা হবে না.

WP2Social Auto Publish Powered By : XYZScripts.com