কাশ্মীরে ভারতের নৃশংসতা নিয়ে ১৩১ পৃষ্ঠার দলিলপত্র প্রকাশ করল পাকিস্তান

0

কাশ্মীরে দখলদার ভারতের নৃশংসতার উপর ১৩১ পৃষ্ঠার দলিলপত্র প্রকাশ করেছে পাকিস্তান।

রোববার (১২ সেপ্টেম্বর) ইসলামাবাদে অনুষ্ঠিত এক সংবাদ সম্মেলনে পাক প্রধানমন্ত্রী ইমরান খানের জাতীয় নিরাপত্তা উপদেষ্টা মইদ ইউসুফ, পররাষ্ট্রমন্ত্রী শাহ মাহমুদ কুরেশি এবং মানবাধিকার মন্ত্রী শিরীন মাজারি এ দলিলপত্র প্রকাশ করেন।

জানা যায়, জাতিসংঘের সাধারণ অধিবেশনের আগ মুহূর্তে পাকিস্তান কর্তৃক প্রকাশিত ১৩১ পৃষ্ঠার শ্বেতপত্রে ভারতের বিরুদ্ধে নৃশংসতা, যুদ্ধাপরাধ, বিচারবহির্ভূত হত্যাকাণ্ড, নির্বিচারে গ্রেফতার এবং নির্যাতনের পাশাপাশি কাশ্মীরে নারীদের ধর্ষণ ও শ্লীলতাহানির অভিযোগ আনা হয়েছে।

এছাড়াও দখলদার ভারতের নিরাপত্তা বাহিনীর এক হাজার ১৭৮ কর্মকর্তা ও কর্মীর বিরুদ্ধে অভিযোগ করা হয়েছে যে, তারা কাশ্মীরে যুদ্ধাপরাধের মতো তিন হাজার ৪৩২টি ঘটনা ঘটিয়েছেন।

পাকিস্তানের প্রধানমন্ত্রী ইমরান খানের জাতীয় নিরাপত্তা উপদেষ্টা মইদ ইউসুফ বলেন, কাশ্মীরে ভারতের নৃশংসতার দলিলে পাকিস্তানের পক্ষ থেকে সৈয়দ আলী শাহ গিলানির প্রতি শ্রদ্ধা নিবেদন করা হয়েছে, যিনি কয়েক দশক ধরে কাশ্মীরে ভারতের বিরুদ্ধে আন্দোলনের নেতৃত্ব দেওয়ার পর ১ সেপ্টেম্বর শ্রীনগরে ইন্তেকাল করেন।

পাক পররাষ্ট্রমন্ত্রী শাহ মাহমুদ কুরেশি বলেন, দলিলে বেশিরভাগ তথ্য আন্তর্জাতিক মানবাধিকার সংস্থা এবং গণমাধ্যমের প্রকাশিত নথি থেকে নেওয়া হয়েছে। পাকিস্তান আন্তর্জাতিক সম্প্রদায়ের সঙ্গে দলিলটি শেয়ার করবে, যাতে ভারতকে বিশেষ করে কাশ্মীরে নৃশংসতা এবং মানবাধিকার লঙ্ঘন থেকে বিরত রাখা যায়।

তিনি বলেন, আমরা আশা করি, মানবাধিকার লঙ্ঘনের স্বাধীন তদন্তের জন্য জাতিসংঘ মানবাধিকার কাউন্সিলের স্পেশাল প্রসিডিউর ম্যানডেটধারীদের প্রবেশে অনুমতি দিতে ভারত সরকারকে বাধ্য করবে জাতিসংঘ।

তুমি এটাও পছন্দ করতে পারো

উত্তর দিন

আপনার ইমেইল ঠিকানা প্রচার করা হবে না.

WP2Social Auto Publish Powered By : XYZScripts.com