আর্মেনিয়ার দখলে থাকা নাগোরনো কারাবাখ মুক্ত করেছে আজারবাইজান: পুতিন

0

রাশিয়ার নেতৃত্বে মস্কোতে নাগোরনো কারাবাখ ইস্যুতে রুশ,আর্মেনিয় ও আজারীদের ত্রিদেশীয় বৈঠক অনুষ্ঠিত হয়েছে।

সোমবার (১১ জানুয়ারি) মস্কোতে এই বৈঠক অনুষ্ঠিত হয়েছে বলে সংবাদ প্রকাশ করে তুর্কী সংবাদ সংস্থা আনাদোলু।

ত্রিদেশীয় বৈঠকে অংশগ্রহণের উদ্দেশ্যে মস্কোয় আগমন করাই আজারী প্রেসিডেন্ট ইলহাম আলিয়েভ ও আর্মেনীয় প্রধানমন্ত্রী নিকোল প্যাসিনিয়ানকে ধন্যবাদ জানিয়ে উদ্বোধনী বক্তব্য দেন রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন।

বক্তৃতায়, নাগোরনো কারাবাখে যুদ্ধবিরতির মাধ্যমে স্থায়ী স্থিতিশীলতার লক্ষ্যে, রাশিয়া মধ্যস্থতার মতো গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করেছে বলে মন্তব্য করেন তিনি।

তাছাড়া, গত বছরের নভেম্বরে রাশিয়ার মধ্যস্থতায় ত্রিপক্ষীয় যুদ্ধবিরতি চুক্তিটি ধাপে ধাপে কার্যকর করা হবে উল্লেখ করে আজারী-আর্মেনিয় যুদ্ধটি সম্পর্কে বক্তৃতায় পুতিন বলেছিলেন, যুদ্ধের মাধ্যমে আজারীরা আন্তর্জাতিকভাবে আজারবাইজানের ভূখণ্ড হিসেবে স্বীকৃত নাগোরনো কারাবাখ যা কয়েক দশক ধরে আর্মেনিয়ার অবৈধ দখলে ছিল তা মুক্ত করতে সক্ষম হয়েছে।

ত্রিপক্ষীয় যুদ্ধবিরতি চুক্তির সকল ক্ষেত্রে রাশিয়া, ওএসসিই মিনস্ক গ্রুপ কর্তৃক অনুমোদিত সকল বিষয় অনুসরণ করছে উল্লেখ করে তিনি বলেন, আমরা আমাদের সকল পদক্ষেপ ও সিদ্ধান্তের ব্যাপারে আমাদের অংশীদারদের সাথে সার্বক্ষণিক আলোচনা ও পরামর্শ অব্যাহত রেখেছি।

বক্তৃতায় এছাড়াও পুতিন বলেন, দু’দেশের মাঝে অর্থনৈতিক, বাণিজ্যিক ও পরিবহনগত মেলবন্ধন তৈরি এবং সীমানা বিষয়ক ইস্যুকে এই বৈঠকে বিশেষ গুরুত্ব দেওয়া হবে। তাছাড়া, রাশিয়া, আর্মেনিয়া ও আজারবাইজানের উপ-প্রধানমন্ত্রীদের একটি যৌথ কার্যনির্বাহী দল এই ইস্যুতে কাজ করার পরিকল্পনা ইতোমধ্যে করে ফেলেছে।

তুমি এটাও পছন্দ করতে পারো

উত্তর দিন

আপনার ইমেইল ঠিকানা প্রচার করা হবে না.

WP2Social Auto Publish Powered By : XYZScripts.com