‘ইরানের অর্থ ছাড়ার ক্ষেত্রে দক্ষিণ কোরিয়ার রাজনৈতিক সদিচ্ছার অভাব রয়েছে’

0

ইরানের উপ পররাষ্ট্রমন্ত্রী আব্বাস আরাকচি মার্কিন জবরদস্তিমূলক নীতির কাছে নতি স্বীকার করার ব্যাপারে দক্ষিণ কোরিয়াকে সতর্ক করে দিয়েছেন। তিনি দক্ষিণ কোরিয়ার দু’টি ব্যাংকের পক্ষ থেকে ইরানের শত শত কোটি ডলার অর্থ আটকে রাখার তীব্র সমালোচনা করে এ হুঁশিয়ারি উচ্চারণ করেছেন।

আরাকচি তেহরান সফররত দক্ষিণ কোরিয়ার উপ পররাষ্ট্রমন্ত্রী চোই জং-কুনের সঙ্গে এক বৈঠকে আরো বলেন, দক্ষিণ কোরিয়ার দু’টি ব্যাংক আড়াই বছরেরও বেশি সময় ধরে ইরানের ৮৫০ কোটি ডলার অর্থ আটকে রেখেছে এই অজুহাত তুলে যে, এসব অর্থ ইরানকে ফেরত দিলে ব্যাংক দু’টিকে মার্কিন নিষেধাজ্ঞার সম্মুখীন হওয়া লাগতে পারে। আরাকচি বলেন, আমেরিকার জবরদস্তিমূলক নীতির কাছে নতি স্বীকার করা ছাড়া বিষয়টিকে অন্য কোনো নাম দেয়া যায় না এবং এ বিষয়টি ইরানের কাছে অগ্রহণযোগ্য।

ইরানের উপ পররাষ্ট্রমন্ত্রী বলেন, আটক অর্থ ছেড়ে দেয়া ছাড়া তেহরান ও সিউলের মধ্যকার সম্পর্কের উন্নয়ন ঘটানো সম্ভব নয়। তিনি স্পষ্ট করে বলেন, বিষয়টি নিয়ে এখন পর্যন্ত দক্ষিণ কোরিয়ার সঙ্গে ইরানের বেশ কয়েক দফা বৈঠক ব্যর্থ হয়েছে। আরাকচি বলেন, এজন্য যতটা না মার্কিন নিষেধাজ্ঞা দায়ী তার চেয়ে বেশি দায়ী দক্ষিণ কোরিয়া সরকারের রাজনৈতিক সদিচ্ছার অভাব।

দক্ষিণ কোরিয়া সম্প্রতি ইরানে আটক সেদেশের তেল ট্যাংকার ছেড়ে দেয়ার যে আবেদন জানিয়েছে তার জবাবে আরাকচি বলেন, পারস্য উপসাগরের পানি দূষিত করার অভিযোগে ওই ট্যাংকার আটক করা হয়েছে এবং বিষয়টি ইরানের বিচার বিভাগের বিবেচনায় রয়েছে। তিনি তেল ট্যাংকার আটকের ঘটনায় রাজনৈতিক রং না লাগানোর জন্য সিউলের প্রতি আহ্বান জানান।

তুমি এটাও পছন্দ করতে পারো

উত্তর দিন

আপনার ইমেইল ঠিকানা প্রচার করা হবে না.

WP2Social Auto Publish Powered By : XYZScripts.com