‘দেখার মতো দৃশ্য’, ক্যাপিটল হিল সংঘর্ষে আমেরিকাকে কটাক্ষ চিনের

0

এ যেন ঠিক মধুর প্রতিশোধ। ২০১৯ সালে হংকং-এ সরকার বিরোধী বিক্ষোভ চলাকালীন বিক্ষোভকারীরা লেজিসলেটিভ কাউন্সিল কমপ্লেক্স দখল করে নিয়েছিল। সেই সময় মার্কিন কংগ্রেসের স্পিকার ন্যান্সি পেলোসি হংকংয়ের বিক্ষোভকে ‘সুন্দর এবং দেখার মতো এক দৃশ্য’ বলে উল্লেখ করেছিলেন। বৃহস্পতিবার ক্যাপিটল হিলে রিপাবলিকানদের সংঘর্ষের খবর প্রকাশ পেতেই সেই একই শব্দে আমেরিকাকে বিঁধল চিন।

চিনের শাসক দলের সংসৃষ্ট গ্লোবাল টাইমসের তরফে একটি পোস্টে বলা হয়েছে তাঁরা ন্যান্সি পেলোসির সেই সময়ের মন্তব্যকেই আমেরিকার উদ্দেশে ব্যবহার করছে। এও বলেছে, আমেরিকার এই প্রেক্ষাপটে মার্কিন স্পিকার এই একই উক্তি করেন কি না সেটার দেখার জন্যও অপেক্ষা করছে শি জিনপিংয়ের দেশ।

চিনের সোশাল মিডিয়া ব্যবহারকারীরা ইতিমধ্যেই এই ঘটনাকে “যেমন কর্ম তেমন ফল” এই প্রবাদের তুলনা টানছে। চিনবাসীরা মার্কিন মুলুকের এই ঘটনাকে ‘ঠিক হয়েছে’ বলেও মস্করা করতে ছাড়েনি। একটি বিষয় মনে রাখার তা হল চিনা মিডিয়া কিন্তু সম্পূর্ণ সরকার দ্বারা নিয়ন্ত্রিত। তাই এহেন মন্তব্যে সায় আছে শি জিনপিংদের এমনটাই মনে করছেন অনেকে।

এই বিক্ষোভকে সুন্দর দৃশ্য বলে উল্লেখ করেছেন চীনের কলামনিস্ট ইওথ লিগ। চীনা সামাজিক মাধ্যম ওয়েইবোতে তিনি এমন মন্তব্য করেছেন।এই একটি মন্তব্যেই পাঁচ হাজার লাইক পড়তে দেখা গেছে।

তুমি এটাও পছন্দ করতে পারো

উত্তর দিন

আপনার ইমেইল ঠিকানা প্রচার করা হবে না.

WP2Social Auto Publish Powered By : XYZScripts.com