মৌসুম বদলের সময়ে ত্বকের যত্ন

0

ঠাণ্ডা, গরম ও বৃষ্টি- ক্ষণে ক্ষণে পাল্টাচ্ছে প্রকৃতি। প্রকৃতির এ পরিবর্তন সবচেয়ে আগে বুঝতে পারে আপনার ত্বক। কারণ এ সময় ত্বকে নানা সমস্যা শুরু হয়ে যায়। কখনও টানটান, কখনও ঘাম আবার কখনও অয়েলি- সব সমস্যা একসঙ্গে আপনার ত্বকে দেখা যাচ্ছে।

কী করলে কাটিয়ে ওঠা যাবে এ সমস্যা, শীতের সময় ত্বকের সমস্যায় আগে থেকে কী করে প্রস্তুতি নেবেন- এ বিষয়ে পরামর্শ দিচ্ছে আকাঙ্ক্ষা’স গ্ল্যামার ওয়ার্ল্ডের কর্ণধার অ্যারোমা থেরাপিস্ট জুলিয়া আজাদ।

যেহেতু এ সময়টি মৌসুম বদলের সময়, তাই আপনার ত্বক এ সময় একটু একটু করে আর্দ্রতা হারাবে; শুষ্ক হতে শুরু করবে তাই এ সময় থেকেই আপনার ত্বক বেশি বেশি ময়েশ্চারাইজিং করতে হবে। কিন্তু ময়েশ্চারাইজিং কখনও সরাসরি লাগিয়ে দিলেই হবে না, আপনার ত্বককে আগে প্রিপেয়ার করতে যে ময়েশ্চারাইজার আপনি ব্যবহার করবেন, সেটি আপনার ত্বক খুব ভালোভাবে নেবে। এ সময় থেকেই একটু একটু করে যত্ন নিন আপনার ত্বকের। তাই প্রথমে ত্বককে ক্লিন করে নিন ন্যাচারাল উপায়ে। ত্বকের যত্ন নেয়ার খুব ভালো উপাদান ‘প্রাকৃতিক উপাদান’।

আদিকাল থেকে ময়েশ্চারাইজিংয়ের সবচেয়ে ভালো ন্যাচারাল উপাদান হল দুধ। বিশেষ করে মৌসুমের এ সময়টায় দুধের জাদুতেই ফুটে উঠতে পারে ত্বকের জেল্লা। কেন দুধের এত কদর- তা বুঝতে পারবেন যখন আপনি নিয়মিত আপনার রূপচর্চায় দুধ ব্যবহার করতে শুরু করবেন। এ সময় যেহেতু ত্বক তার জেল্লা হারায়; আর্দ্রতার ব্যালান্স নষ্ট হয়ে যায়; আপনার ত্বকের এ আর্দ্রতা ধরে রাখতে সাহায্য করবে দুধ। কী করে আপনার রূপচর্চায় দুধের ব্যবহার করবেন, জেনে নিন-

ত্বক ময়েশ্চারাইজ ও হাইড্রেট রাখতে একটি মাস্ক বানিয়ে নিন; সপ্তাহে তিন দিন ব্যবহার করতে পারবেন। ২ টেবিল চামচ দুধ, মধু ১ চা চামচ ও মুলতানি মাটি ২ টেবিল চামচ মিলিয়ে মাস্ক বানিয়ে মুখ ভালো করে পরিষ্কার করে নিন। তার আগে ভালো কোনো ফেসওয়াশ ব্যবহার করে এ মাস্ক লাগিয়ে ২০ মিনিট রাখুন। মাস্কটি শুকিয়ে এলে হাতে একটু দুধ ভিজিয়ে মাস্ক ম্যাসাজ করে তুলুন।

এরপর নরমাল ওয়াটার দিয়ে মুখ পরিষ্কার করে আপনার পছন্দের কোনো ময়েশ্চারাইজার লাগিয়ে দিন। দেখবেন, এবার মৌসুম পরিবর্তনে আপনার ত্বক শুষ্ক হয়ে জেল্লা হারানোর ভয় থাকবে না। ত্বকের ধুলাবালির সঙ্গে সঙ্গে ডেডসেলও ক্লিন থাকবে আর্দ্রতা বজায় রেখেই। আর সম্ভব হলে এ সময়ে ত্বকের ধরন বুঝে একটি ভালো ফেসিয়াল করে নিলেই আপনার ত্বকের সমস্যা দূর হয়ে ত্বক হয়ে উঠবে আরও উজ্জ্বল ও সুন্দর। মৌসুম পরিবর্তনের এ সময়ে আরও একটি কাজ নিয়ম করে করতে পারেন, তা হল- প্রতিদিন সকালে ঘুম থেকে উঠে বাসি মুখে দুটি আমলকী ও দুটি খেজুর নিয়ম করে খেয়ে নেবেন ও এক গ্লাস উষ্ণ পানি খেয়ে সম্ভব হলে হালকা একটু এক্সারসাইজের হ্যাবিট করুন বা হালকা হাঁটাচলা করুন। আধা ঘণ্টা পর ব্রেকফাস্ট করে নিন; এতে করে আপনার ত্বকের সঙ্গে সঙ্গে শরীরও সুস্থ থাকবে।

তুমি এটাও পছন্দ করতে পারো

উত্তর দিন

আপনার ইমেইল ঠিকানা প্রচার করা হবে না.

WP2Social Auto Publish Powered By : XYZScripts.com