চমক দেখাল অস্কার

0

চমক দেখাতে যে অস্কারের জুড়ি নেই, তা আবারও প্রমাণ করল অ্যাকাডেমি অ্যাওয়ার্ড কর্তৃপক্ষ। এ বছরের সব কটি বাঘা বাঘা পুরস্কার পাওয়া ‘১৯১৭’ ও ‘ওয়ান্স আপন আ টাইম ইন হলিউড’ সিনেমাকে পাত্তা না দিয়ে দক্ষিণ কোরীয় সিনেমা ‘প্যারাসাইট’-এর গলায় পরাল বিজয়ের মালা। অনেকেই প্রত্যাশা করেছিলেন ৯২তম অ্যাকাডেমি অ্যাওয়ার্ডসে জয়ের হাসি হাসবেন স্যাম মেন্ডেস। কারণ, এ বছর গোল্ডেন গ্লোব থেকে শুরু করে বাফটাসহ বড় বড় পুরস্কার আয়োজনে প্রথম বিশ্বযুদ্ধ নিয়ে তার বানানো সিনেমা জয়ের দিক থেকে এগিয়ে ছিল। কিন্তু ইতিহাস তো অপেক্ষায় ছিল নতুন এক অধ্যায়ের। তাই তো শেষ হাসিটা হাসলেন দক্ষিণ কোরীয় নির্মাতা বং জুনু  হো। আর এরই মাধ্যমে কোরিয়ান কোনো সিনেমা ইতিহাস গড়ল। ‘প্যারাসাইট’ জিতে নিল সেরা চলচ্চিত্র, সেরা নির্মাতা, সেরা আন্তর্জাতিক পূর্ণদৈর্ঘ্য চলচ্চিত্র (এ বিভাগের আগের নাম ছিল সেরা ভিনদেশি ভাষায় নির্মিত চলচ্চিত্র) ও সেরা চিত্রনাট্যের পুরস্কার। ধনী-গরিবের সামাজিক বৈষম্য নিয়ে নির্মিত ডার্ক কমেডি ছবি ‘প্যারাসাইট’ সবাইকে চমকে দিয়ে জিতে নিল সব বড় বিভাগের পুরস্কার।

কান চলচ্চিত্র উৎসবের সর্বোচ্চ সম্মান ‘পাম দ্যঅর’ পেয়েছিল ‘প্যারাসাইট’। চার সদস্যের একটি পরিবারের গল্প দিয়ে সিনেমার কাহিনী শুরু হয়। দরিদ্রসীমার নিচে বাস করা সেই পরিবারটি পিজার বাক্স বানায়। এক দিন পরিবারের ছেলেসন্তানটি আবিষ্কার করে তাদের বাসা থেকে কয়েকটি সিঁড়ি ওপরে উঠলেই ওয়াইফাই পাওয়া যায়। ভালো থাকার চেষ্টায় একসময় ছেলেটি ও মেয়েটি ধনীর সন্তানদের পড়াতে এবং ছবি আঁকা শেখাতে যায়। একসময় তাদের মনে হয়, নিজের বাড়ির চেয়ে অন্যের বাড়িতেই তাদের বেশি ভালো লাগছে। কারণ সেখানে সব সুযোগ-সুবিধা পাওয়া যায়। এভাবেই আগাতে থাকে সিনেমার গল্প।

সেরা চারটি পুরস্কার না পেলেও বিজয়ীর তালিকায় ঘুরেফিরেই আসে ব্যবসাসফল সিনেমা ‘জোকার’, স্যাম ম্যান্ডেসের ছবি ‘১৯১৭’, কোয়ান্টিন টারান্টিনোর ছবি ‘ওয়ান্স আপন আ টাইম ইন হলিউড’-এর নাম। ১৯১৭ ছবির ভাগ্যে কেবল জুটল কারিগরি বিভাগের তিনটি অস্কার। ‘ফোর্ড ভার্সেস ফেরারি’, ‘জোকার’ ও ‘ওয়ান্স আপন আ টাইম ইন হলিউড’Ñ এ তিনটি ছবিই দুটি করে অস্কার বাড়ি নিতে পেরেছে। ‘আর টয় স্টোরি ফোর’ জিতে নেয় সেরা অ্যানিমেটেড চলচ্চিত্রের পুরস্কার।

এবারের ৯২তম অস্কার আসর বসেছিল গতকাল বাংলাদেশ সময় সকাল ৭টায়। অ্যাকাডেমি অ্যাওয়ার্ডে অস্কারের ৯২ বছরের ইতিহাসে এবারই প্রথম কোনো ভিনদেশি ভাষায় নির্মিত চলচ্চিত্র জিতে নিল সবচেয়ে গুরুত্বপূর্ণ বিভাগের পুরস্কারগুলো। মার্কিন চলচ্চিত্র দুনিয়ার সবচেয়ে সম্মানজনক এই পুরস্কার আসরের আয়োজন করে অ্যাকাডেমি অব মোশন পিকচার আর্টস অ্যান্ড সায়েন্সেস। তাদের হিসাবে এর আগে ভিনদেশি ভাষায় নির্মিত কোনো সিনেমার এমন জয়জয়কার আগে দেখা যায়নি। এবারের অস্কার রাতে শুরু হয় পার্শ্বচরিত্রে সেরা অভিনেতার পুরস্কার দিয়ে। এ বিভাগে জয়ী হন ব্র্যাড পিট। রাজনৈতিক উপহাস আর ছোটখাটো কৌতুক দিয়ে সন্ধ্যার শুরুতেই তিনি জমিয়ে তোলেন যুক্তরাষ্ট্রের লস অ্যাঞ্জেলেসের ডলবি থিয়েটার। একদিকে এই অভিনেতা কৌতুক দিয়ে ট্রাম্পের দিকে আঙুল তুললেও ‘জোকার’ ছবির জন্য সেরা অভিনেতার অস্কার পাওয়া হোয়াকিন ফিনিক্স বেশ কড়া ভাষাতেই যাবতীয় অন্যায় ও বৈষম্যের বিরুদ্ধে আওয়াজ তোলেন অস্কারমঞ্চে। তিনি ক’দিন আগে অনুষ্ঠিত ব্রিটিশ অ্যাকাডেমি অ্যাওয়ার্ড বাফটাতেও এসব নিয়ে কথা বলেছিলেন। এ বছরের আর সব বড় পুরস্কার অনুষ্ঠানের মতো অস্কারেও সেরা অভিনেত্রী ও পার্শ্বচরিত্রে সেরা অভিনেত্রীর বিভাগে জয়ী হয়েছেন রেনে জেলওয়েগার ও লরা ডার্ন। ‘জুডি’ ছবিতে নাম ভূমিকায় অভিনয় করে সেরা অভিনেত্রী হয়েছেন রেনে। আর নেটফ্লিক্সের চলচ্চিত্র ‘ম্যারেজ স্টোরি’ ছবির জন্য পুরস্কার ঘরে তোলেন লরা।

তুমি এটাও পছন্দ করতে পারো

উত্তর দিন

আপনার ইমেইল ঠিকানা প্রচার করা হবে না.

WP2Social Auto Publish Powered By : XYZScripts.com