বিরোধী দল দমনে হামলা ও সহিংসতা বাড়ার অভিযোগ হিউম্যান রাইটস ওয়াচ’র বার্ষিক প্রতিবেদনে

0

বাংলাদেশে আসন্ন জাতীয় নির্বাচনকে কেন্দ্র করে বিরোধী দলমত দমনে হামলা ও সহিংসতা বাড়ার অভিযোগ তুলে বার্ষিক প্রতিবেদন প্রকাশ করেছে হিউম্যান রাইটস ওয়াচ। অবাধ ও সুষ্ঠু নির্বাচন নিশ্চিতের স্বার্থে দাতা সংস্থাগুলোকে পদক্ষেপ নেয়ার পরামর্শ দিয়েছে সংস্থাটি। সাতশ’ ১২ পৃষ্ঠার ৩৩তম বার্ষিক প্রতিবেদনে প্রায় একশো দেশের ২০২২ সালের মানবাধিকার পরিস্থিতি উঠে এসেছে। 

বাংলাদেশ অংশে আওয়ামী লীগ সরকারের অবাধ ও সুষ্ঠু নির্বাচনের প্রতিশ্রুতির প্রসঙ্গ টেনে সংস্থাটির দক্ষিণ এশিয়ার পরিচালক মিনাক্ষি গাঙ্গুলী জানান, বিরোধী মত দমন করায় সুষ্ঠু নির্বাচন নিয়ে জনগণের বিশ্বাসের অবমূল্যায়ন হচ্ছে। নির্ভয়ে জনপ্রতিনিধি নির্বাচনের পরিবেশ তৈরি করতে দাতা ও কৌশলগত সহযোগিদের সরকারের ওপর চাপ দেয়ার পাশাপাশি নির্বাচনি পর্যবেক্ষক পাঠানোর আহ্বান জানান তিনি।

ওই প্রতিবেদনে বলা হয়, ব্যাবের এর কয়েকজন কর্মকর্তার ওপর আন্তর্জাতিক নিষেধাজ্ঞা আরোপের পর গুম ও বিচারবহির্ভূত হত্যাকাণ্ড কমেছে। বিএনপি নেতাকর্মীদের বিরুদ্ধে ২০ হাজারের বেশি মামলার অভিযোগও এতে যুক্ত করা হয়। এছাড়া, দেশে-বিদেশে বসে সরকারের সমালোচনা করা ব্লগার ও অ্যাক্টিভিস্টদের বিরুদ্ধে আইন-শৃঙ্খলা বাহিনীর ব্যবস্থার বিষয়টিও প্রতিবেদনে উল্লেখ করা হয়।

তুমি এটাও পছন্দ করতে পারো

উত্তর দিন

আপনার ইমেইল ঠিকানা প্রচার করা হবে না.

WP2Social Auto Publish Powered By : XYZScripts.com