বিচারবহির্ভূত হত্যা ও গুমের অভিযোগ অস্বীকার না করে আমলে নেওয়ার আহ্বান ব্যাচেলেটের

0

বিচারবহির্ভূত হত্যাকাণ্ডের যেসব অভিযোগ ওঠে সেগুলোকে অস্বীকার না করে আমলে নিতে সরকারের প্রতি আহ্বান জানিয়েছেন সফররত জাতিসংঘের মানবাধিকার বিষয়ক হাইকমিশনার মিশেল ব্যাচেলেট। তিনি এসব অভিযোগ আমলে নিয়ে স্বাধীন ও নিরপেক্ষ তদন্ত করারও আহ্বান জানান।

দেশে বিচারবহির্ভূত হত্যাকাণ্ড ও গুমের ঘটনা ঘটে বলে বিভিন্ন সময় অভিযোগ ওঠে। যদিও সরকারের তরফ থেকে বরাবরই তা নাকচ করে দেওয়া হয়। এসব অভিযোগের মধ্যে ব্যাচেলেটের সফর ঘিরে মানবাধিকার সংগঠনগুলোও তৎপর ছিল।

আজ বুধবার (১৭ আগস্ট) সন্ধ্যায় রাজধানীর একটি হোটেলে সংবাদ সম্মেলন করে ব্যাচেলেট এ কথা বলেন। ঢাকা সফরে প্রধানমন্ত্রী শেখ হাসিনাসহ সরকারের ঊর্ধ্বতন মহল ও বিভিন্ন পক্ষের সঙ্গে বৈঠক শেষে এ সংবাদ সম্মেলন করেছেন তিনি।

ব্যাচেলেট বলেন, সরকারের বিভিন্ন পর্যায়ের সঙ্গে আলোচনায় আমি আহ্বান জানিয়ে বলেছি, অভিযোগ অস্বীকার না করে আমলে নিন। স্বাধীন ও নিরপেক্ষ প্রক্রিয়ায় তদন্ত করুন। তদন্তে অভিযোগ মিথ্যা প্রমাণিত হলে বাদ পড়বে, আর সত্যতা পেলে ব্যবস্থা নিতে হবে।

বিশ্বের সব দেশকেই এ ধরনের অভিযোগের ক্ষেত্রে একই পরামর্শ দেওয়া হয় বলেও জানান জাতিসংঘের মানবাধিকার প্রধান।

তিনি বলেন, বৈঠকগুলোতে ডিজিটাল নিরাপত্তা আইন নিয়েও উদ্বেগ প্রকাশ করেছি আমি।

রোহিঙ্গা প্রত্যাবাসন প্রসঙ্গে ব্যাচেলেট বলেন, আমি কক্সবাজারে রোহিঙ্গা ক্যাম্প পরিদর্শন করেছি। দুঃখজনক হলেও এই মুহূর্তে রোহিঙ্গাদের স্বদেশে (মিয়ানমার) ফেরার সুযোগ নেই। রোহিঙ্গা হত্যার তদন্ত করতে হবে। রুয়ান্ডার গণহত্যার তদন্ত যেভাবে হয়েছে, এখানেও সেটা জরুরি।

তুমি এটাও পছন্দ করতে পারো

উত্তর দিন

আপনার ইমেইল ঠিকানা প্রচার করা হবে না.

WP2Social Auto Publish Powered By : XYZScripts.com