যে পরিস্থিতিতে নির্বাচন থেকে সরে দাঁড়াবেন বাইডেন

আসন্ন প্রেসিডেন্ট নির্বাচন নিয়ে একেবারেই সুবিধাজনক অবস্থায় নেই যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট জো বাইডেন। বিশেষ করে প্রতিদ্বন্ধী ডোনাল্ড ট্রাম্পের কাছে প্রথম বিতর্কে হেরে যাওয়ার পর থেকে উঠে এসেছে বাইডেনের শারীরিক অক্ষমতার বিষয়টি।

এরমধ্যে করোনায় আক্রান্ত হয়ে আরও চাপে পড়েছেন তিনি। আদৌ নির্বাচনের কঠিন লড়াই সামাল দিতে পারবেন তো বাইডেন? এমন আবহে নিজের মনোভাব জানিয়েছেন বাইডেন।

শারীরিক অবস্থার অবনতি হলে আসন্ন প্রেসিডেন্ট নির্বাচনের দৌড় থেকে নিজেকে সরিয়ে নেওয়ার বিষয়টি বিবেচনা করবেন বলে জানিয়েছেন ৮১ বছর বয়সি বাইডেন। স্থানীয় সময় মঙ্গলবার (১৭ জুলাই) এক সাক্ষাৎকারে এ তথ্য জানিয়েছেন বর্তমান প্রেসিডেন্ট বাইডেন।

সিএনবিসির খবরে বলা হয়েছে, মঙ্গলবার দেওয়া সাক্ষাৎকারে বাইডেন বলেন, ‘আমার শারীরিক অবস্থার যদি অবনতি ঘটে এবং চিকিৎসকরা বলেন— আপনার এই সমস্যা আছে, ওই সমস্যা আছে….তাহলে আমি নির্বাচন থেকে সরে দাঁড়াব।’

এই সাক্ষাৎকার দেওয়ার ৪৮ ঘণ্টার মধ্যে জানা যায়, করোনায় আক্রান্ত হয়েছেন বাইডেন। এই মুহূর্তে মৃদু উপসর্গে ভুগছেন তিনি।

এতো দিন ধরে শারীরিক অক্ষমতাকে তুড়ি মেরে উড়িয়ে দিয়েছিলেন বাইডেন। তবে এবার সুরটা নরম করেছেন তিনি।

ঘরে-বাইরে দাতাদের অব্যাহত চাপের মুখে এই প্রথম নির্বাচন থেকে সরে দাঁড়ানোর ইঙ্গিত দিলেন বাইডেন। প্রেসিডেন্ট নির্বাচন থেকে বাইডেনের প্রার্থীতা নিয়ে লাভ-ক্ষতি বিবেচনা করছে ডেমোক্র্যাট শিবির। দলটির অনেকেই মনে করেন, এই মুহূর্তে ট্রাম্পের বিপক্ষে লড়ার মতো শারীরিক জোর নেই বাইডেনের।

চলতি বছরের নভেম্বরে প্রেসিডেন্ট নির্বাচন হতে যাচ্ছে মার্কিন যুক্তরাষ্ট্রে। সেই নির্বাচনে ডেমোক্র্যাট পার্টির প্রার্থী জো বাইডেনের প্রধান প্রতিদ্বন্দ্বী সাবেক প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। ইতোমধ্যে রিপাবলিকান পার্টির প্রার্থী হিসেবে চূড়ান্ত অনুমোদন পেয়েছেন ৭৮ বছর বয়সি ট্রাম্প। শুধু তাই নয়, ওহাইও অঙ্গরাজ্যের সিনেটর জেডি ভ্যান্সকে ভাইস প্রেসিডেন্ট পদের জন্য বেছে নিয়েছেন তিনি।

Comments (০)
Add Comment