পবিত্র আশুরা ও তাজিয়া মিছিল উপলক্ষ্যে ব্যাপক নিরাপত্তা ব্যবস্থা নেওয়া হয়েছে: ডিএমপি

পবিত্র আশুরা ও তাজিয়া মিছিল উপলক্ষ্যে ব্যাপক নিরাপত্তা ব্যবস্থা নেওয়া হয়েছে বলে জানিয়েছেন ঢাকা মহানগর পুলিশের (ডিএমপি) কমিশনার হাবিবুর রহমান।

সোমবার (১৫ জুলাই) সকালে রাজধানীর লালবাগে হোসাইনী দালান ইমামবাড়ায় পবিত্র আশুরা উদযাপন ও তাজিয়া মিছিল উপলক্ষ্যে ডিএমপির নেওয়া নিরাপত্তা ব্যবস্থা সম্পর্কে আয়োজিত সংবাদ সম্মেলনে তিনি এ কথা বলেন।

হাবিবুর রহমান বলেন, আগামী ১৭ জুলাই (বুধবার) পবিত্র আশুরা উপলক্ষ্যে তাজিয়া মিছিলসহ যেসব আয়োজন রয়েছে সে উপলক্ষ্যে ঢাকা মহানগর পুলিশ ব্যাপক নিরাপত্তা ব্যবস্থা নিয়েছে। যেসব ইমামবাড়া রয়েছে সেখানে ইন্সট্রুমেন্টাল চেকিং ও ডগ স্কোয়াড দিয়ে সুইপিং সম্পন্ন করা হয়েছে। অনুষ্ঠান শুরুর আগে যারা ইমামবাড়ায় প্রবেশ করবে তাদের আর্চওয়ে ও অন্যান্য সুইপিংয়ের মাধ্যমে এখানে প্রবেশ করতে হবে। হোসাইনী দালান ইমামবাড়ার সন্নিকটে যেসব উঁচু ভবন রয়েছে সেখান থেকে ইমামবাড়ার নিরাপত্তা ব্যবস্থা মনিটরিং করা হবে।

তিনি বলেন, পবিত্র আশুরার অনুষ্ঠান উপলক্ষ্যে ইমামবাড়ায় পোশাকধারী পুলিশের পাশাপাশি সাদা পোশাকেও পুলিশ সদস্য মোতায়েন থাকবে। তাজিয়া মিছিলের আগে-পেছনে ডানে-বামে ব্যাপক নিরাপত্তা ব্যবস্থা থাকবে। সিসিটিভি ও সাইবার চেকিংসহ যেসব নিরাপত্তা ব্যবস্থা নেওয়ার দরকার তা নেওয়া হয়েছে। ইমামবাড়া থেকে তাজিয়া মিছিল নিয়ে যেখানে যাওয়া হবে সেখানেও পুলিশের উপস্থিতি থাকবে। তাজিয়া মিছিলের সঙ্গে সঙ্গে পুলিশ থাকবে।

আমরা মিছিলে অংশগ্রহণকারীদের অনুরোধ জানিয়েছি তারা যেন ছুরি চাকু ও দাহ্য পদার্থ নিয়ে প্রবেশ না করেন। তাজিয়া মিছিলে পতাকা রাখার একটি বিধান রয়েছে, কিন্তু সেই পতাকা যেন বেশি উঁচু না হয় যাতে করে ইলেকট্রিক তারের সঙ্গে সংযোগ না হয় সে বিষয়ে অংশগ্রহণকারীদের সতর্ক করা হয়েছে। সংশ্লিষ্টদের সঙ্গে সমন্বয় মিটিং করে সব নিরাপত্তা ব্যবস্থা নেওয়া হয়েছে। আশা করছি আজ, আগামীকাল ও পরশুদিন এই তিন দিনব্যাপী এ অনুষ্ঠান সুন্দরভাবে সম্পন্ন হবে।

এক প্রশ্নের জবাবে তিনি বলেন, আমরা ইতোমধ্যে নিরাপত্তার স্বার্থে ইমামবাড়ার আশেপাশে তল্লাশি কার্যক্রম পরিচালনা করছি। সিভিল পোশাকে গোয়েন্দা কার্যক্রম পরিচালনা করার জন্য আমাদের সদস্যরা মোতায়েন রয়েছে। ইমামবাড়ার সন্নিকটে যেসব উঁচু ভবন রয়েছে সেখান থেকে অন্তর্ঘাতমূলক কোনো কর্মকাণ্ড যাতে পরিচালিত না হতে পারে সে কারণে সেখানে পুলিশের উপস্থিতি থাকবে।

Comments (০)
Add Comment