দেশে গত এক বছরে সাম্প্রদায়িক সহিংসতায় ৪৫ সংখ্যালঘু নিহত: হিন্দু বৌদ্ধ খ্রিষ্টান ঐক্য পরিষদ

দেশে গত এক বছরে ১ হাজার ৪৫টি সাম্প্রদায়িক সহিংসতা, নির্যাতন ও নিপীড়নের ঘটনায় ধর্মীয় ও জাতিগত সংখ্যালঘু সম্প্রদায়ের ৪৫ ব্যক্তি হত্যাকাণ্ডের শিকার হয়েছেন। এসব ঘটনার অধিকাংশই জমি সংক্রান্ত বিরোধের জেরে ঘটেছে।

সোমবার রাজধানীর জাতীয় প্রেস ক্লাবে সংবাদ সম্মেলনে প্রতিবেদন প্রকাশ করে এসব তথ্য তুলে ধরেন হিন্দু বৌদ্ধ খ্রিস্টান ঐক্য পরিষদের সাধারণ সম্পাদক অ্যাডভোকেট রানা দাশগুপ্ত।

তিনি বলেন, ভূমি জবরদখলের বদ মতলবে ভূমিখেকো সন্ত্রাসীরা প্রায় বেশির ভাগ সময় নানা রাজনৈতিক দলের প্রভাবপুষ্ট হয়ে সংখ্যালঘুদের বিরুদ্ধে সাম্প্রদায়িক সহিংসতা পরিচালনা করছে। সরকারি সংস্থাও জমি জবরদখলের ঘৃণ্য কাজে জড়িত। বিগত বছরগুলোর সাম্প্রদায়িক সহিংসতার তুলনামুলক পর্যালোচনায় দেখা যায়, সহিংসতার ঘটনার খুব বেশি হেরফের আজও হয়নি। ১৯৭০ সালের নির্বাচনের সময় সংখ্যালঘু ছিল প্রায় ১৯ শতাংশ। এখন তা ৮ দশমিক ৬ শতাংশে নেমে এসেছে। স্বাধীনভাবে ধর্মচর্চার পরিবেশ একেবারেই সংকুচিত করা হয়েছে।

রানা দাশগুপ্ত আরও বলেন, সাম্প্রদায়িক ও মৌলবাদী অপশক্তি রাষ্ট্র, সরকার, প্রশাসন, রাজনীতি, সমাজসহ সর্বক্ষেত্রে নিজেদের প্রভাব বিস্তার করছে। তারা সংখ্যালঘু সম্প্রদায়কে অধিকতর নিরাপত্তাহীন ও আস্থাহীন করে তুলছে। তাদের দেশত্যাগে কৌশলে বাধ্য করা হচ্ছে। সংখ্যালঘু নির্যাতন রোধে জাতীয় সংখ্যালঘু কমিশন গঠন, সংখ্যালঘু বিশেষ সুরক্ষা আইন প্রণয়নসহ আওয়ামী লীগের নির্বাচনী ইশতেহারে থাকা প্রতিশ্রুতি বাস্তবায়নের দাবি জানান তিনি।

Comments (০)
Add Comment