যুক্তরাজ্যের নির্বাচনে ফটো আইডি জরুরি কেন?

যুক্তরাজ্যের সাধারণ নির্বাচনে ভোটগ্রহণ চলছে। বৃহস্পতিবার (৪ জুলাই) স্থানীয় সময় সকাল ৭টায় (বাংলাদেশ সময় বেলা ১২টা) শুরু হয় ভোট গ্রহণ। চলবে রাত ১০টা পর্যন্ত। এবারই প্রথম ভোট দেওয়ার জন্য ফটো আইডি বা শনাক্তকরণ ছবি দেখাতে হচ্ছে ভোটারদের। ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসি এ খবর জানিয়েছে।

১৯৪৫ সালের পর প্রথমবার যুক্তরাজ্যে জুলাই মাসে সাধারণ নির্বাচন অনুষ্ঠিত হচ্ছে। হাউজ অব কমনের ৬৫০ সদস্য নির্বাচনে ভোট দিচ্ছেন প্রায় ৪ কোটি ৬০ লাখ ভোটার। জয়ের জন্য দরকার ৩২৬ আসন। ভোট কেন্দ্র হিসেবে ব্যবহৃত হচ্ছে স্থানীয় বিদ্যালয় ও কমিউনিটি হল।

২০২৩ সালের মে মাসে অনুষ্ঠিত স্থানীয় নির্বাচন থেকে ভোট দেওয়ার জন্য ভোটারদের ফটো আইডি দেখাতে হচ্ছে। অবশ্য উত্তর আয়ারল্যান্ডে ২০০৩ সাল থেকেই ভোট দেয়ার জন্য আইডি দেখাতে হয়। অবশ্য ফটো আইডির বদলে পাসপোর্ট, ড্রাইভিং লাইসেন্স, বয়স্ক বা অক্ষম ব্যক্তির বাস পাস এবং ওয়েস্টার ৬০+ কার্ডসহ মোট ২২ ধরনের আইডি কার্ড গ্রহণযোগ্য বলে ধরা হচ্ছে। উত্তর আয়ারল্যান্ডে অবশ্য মাত্র নয় ধরনের আইডি কার্ড দেখানো যায়।

ফটো আইডি না থাকলে করণীয়

যারা সঠিক আইডি ছাড়া ভোট দেওয়ার জন্য নিবন্ধন করেছেন, তারা ভোটার অথরিটি সার্টিফিকেট নামে বিনামূল্যের একটি নথির জন্য আবেদনের সুযোগ পেয়েছেন। অবশ্য সাধারণ নির্বাচনে ব্যবহারের জন্য আবেদনের সময়সীমা পেরিয়ে গেছে।

ইংল্যান্ড, স্কটল্যান্ড এবং ওয়েলসের যেসব ভোটারের আইডি কার্ড হারিয়ে গেছে বা চুরি হয়েছে তারা ভোটের দিন বিকেল পাঁচটা পর্যন্ত জরুরি প্রক্সি ভোটের জন্য আবেদন করতে পারবেন, যাতে অন্য কোনও নিবন্ধিত ভোটার তাদের পক্ষে ভোট দিতে পারেন।

ভোটকেন্দ্রে বৈধ পরিচয়পত্র দেখাতে না পারলে কী হবে?

গত ২ মের স্থানীয় সরকার নির্বাচনে সাবেক প্রধানমন্ত্রী বরিস জনসন পরিচয়পত্র না নিয়ে ভোটকেন্দ্র গেলে তার ভোট গ্রহণ করেননি কর্মকর্তারা। ফলে তাকে ভোট না দিয়ে ফিরে যেতে হয়। সাধারণ নির্বাচনেও একই নিয়ম মেনে চলা হবে। কমিশনের মতে, নতুন নিয়মের ফলে ইংল্যান্ডে ২০২৩ সালের মে মাসে অনুষ্ঠিত স্থানীয় নির্বাচনে প্রায় ১৪ হাজার মানুষ ভোট দিতে পারেনি।

নির্বাচন কমিশন জানিয়েছে, কেউ যদি মনে করেন, তার ফটো আইডি ভুলভাবে প্রত্যাখ্যান করা হয়েছে, তাহলে তারা ভোটকেন্দ্রে প্রিসাইডিং অফিসারকে জানাতে পারেন। এতে সমস্যার সমাধান না হলে, কাউন্সিলের রিটার্নিং অফিসারের কাছেও আবেদন করতে পারেন।

কেন ফটো আইডি দরকার?

ভোট চুরি বন্ধের জন্য ফটো আইডি চালু করা হয়েছে বলে জানিয়েছে ব্রিটিশ সরকার। যদিও দেশটিতে ভোট চুরির বিষয়টি বেশ অস্বাভাবিক।

তবে নির্বাচন কমিশন জানিয়েছে, ২০১৯ থেকে ২০২৩ সাল পর্যন্ত এক হাজার ৪৬২টি নির্বাচনি জালিয়াতির মামলা পেয়েছে পুলিশ। এর মধ্যে ১১টি ছিল ভোটকেন্দ্রে ছদ্মবেশে ভোট দেওয়া। একটি মামলায় একজনকে দোসী সাব্যস্ত করা হয়েছে। একজনকে সতর্ক করা হয়েছে।

Comments (০)
Add Comment