টি-টোয়েন্টি বিশ্বকাপে যে কোনও ম্যাচের ক্ষেত্রেই টাই হলে সুপার ওভার খেলা হবে

ক্রিকেটের বিশ্বায়নের লক্ষ্যে প্রথমবারের মতো ২০ দল নিয়ে কোনো ইভেন্ট আয়োজন করছে ইন্টারন্যাশনাল ক্রিকেট কাউন্সিল (আইসিসি)। ক্রিকেটের সর্বোচ্চ নিয়ন্ত্রক সংস্থার এমন সিদ্ধান্তে আসন্ন টি-টোয়েন্টি বিশ্বকাপে পূর্ণ সদস্যদের সঙ্গে বিশ্বকাপের মূল পর্বে খেলার সুযোগ করে নিয়েছে ৮টি সহযোগী দেশ।

এবার দল বাড়ায় পরিবর্তন এসেছে বিশ্বকাপের ফরম্যাটেও। চার গ্রুপে ভাগ হয়ে লড়বে দলগুলো। প্রত্যেক গ্রুপে আছে ৫টি করে দল। যেখান থেকে গ্রুপের সেরা দুই দল কোয়ালিফাই করবে পরের রাউন্ডে।

সুপার এইটের আটটি দলকে দু’টি গ্রুপে ভাগ করা হবে। সেখানেও একটি গ্রুপের প্রতিটি দল একে অপরের সঙ্গে একবার করে খেলবে। সেখানেও প্রথম দু’টি দল সেমিফাইনালের যোগ্যতা অর্জন করবে। সেমিফাইনালে জয়ী দুই দল ফাইনালে খেলবে।

যে কোনও ম্যাচের ক্ষেত্রেই টাই হলে সুপার ওভার খেলা হবে। তাতেও নিষ্পত্তি না হলে আর একটি সুপার ওভার খেলা হবে। সব টাই ম্যাচের ক্ষেত্রেই একই নিয়ম।

গ্রুপ পর্ব বা সুপার এইটের কোনও ম্যাচ বৃষ্টি বা অন্য কোনো কারণে নির্দিষ্ট সময়ে শুরু করা না গেলে, ফলাফলের জন্য প্রতিটি দলকে অন্তত পাঁচ ওভার করে খেলতে হবে। নক আউট ম্যাচের ক্ষেত্রে দুই দলকেই অন্তত ১০ ওভার করে খেলতে হবে।

সেমিফাইনাল এবং ফাইনালের ক্ষেত্রে বৃষ্টি হলে অতিরিক্ত ১৯০ মিনিট অপেক্ষা করা হবে। তার মধ্যে ম্যাচ শুরু করা গেলে পুরো ২০ ওভারই খেলা হবে। প্রথম সেমিফাইনাল এবং ফাইনালের ক্ষেত্রে রিজ়ার্ভ ডে থাকলেও দ্বিতীয় সেমিফাইনালে নেই।

Comments (০)
Add Comment